রবিবার, ২৩ Jun ২০২৪, ১১:৩০ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন
নাইজারে সেনা অভ্যুত্থানের পর প্রেসিডেন্ট আটক

নাইজারে সেনা অভ্যুত্থানের পর প্রেসিডেন্ট আটক

আন্তর্জাতিক ডেস্ক:

নাইজারের সেনাবাহিনী রক্তপাতহীন এক অভ্যুত্থানের মাধ্যমে সরকার উৎখাত করেছে। দেশের প্রেসিডেন্টকে আটক, সংবিধান বাতিল এবং দেশব্যাপী কারফিউ জারি করে সবকিছুই অনিদিষ্ট কালের জন্য বন্ধ করে দিয়েছে সেনারা।

বুধবার রাতে টেলিভিশন ভাষণে কর্নেল-মেজর আমাদু আবদারমানে বলেছেন, ‘আমরা, প্রতিরক্ষা এবং নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট বাজুমের শাসনের অবসান করেছি।’

প্রেসিডেন্টের একটি সূত্র জানায়, অভিজাত প্রেসিডেন্সিয়াল গার্ডের অসন্তুষ্ট সদস্যরা রাজধানী নিয়ামে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের বাসভবন এবং অফিসগুলোতে প্রবেশ বন্ধ করে দেয় এবং আলোচনা ভেঙ্গে যাওয়ার পরে তাকে ‘মুক্ত করতে অস্বীকার’ করে।

আঞ্চলিক ও বৈশ্বিক নেতারা বাজুমের মুক্তির আহ্বান জানিয়েছেন। নাইজারের স্বাধীনতার পর প্রথম শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের পর দুই বছর আগে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন।

 

 

ওয়েস্ট আফ্রিকান স্টেটসের অর্থনৈতিক সম্প্রদায়ের (ইকোওয়াস) প্রধান প্রতিবেশী বেনিনের প্রেসিডেন্ট প্যাট্রিস ট্যালন মধ্যস্থতা প্রচেষ্টার জন্য নিয়ামি যাচ্ছেন।

তিনি বলেন, ‘এটি নিরাপত্তা পরিস্থিতির ক্রমাগত অবনতি, দুর্বল অর্থনৈতিক ও সামাজিক শাসনের প্রেক্ষিতে তারা এ সিদ্ধান্ত নিয়েছে।’ এ সময় তার পাশে আরো নয়জন ইউনিফর্মধারী সৈন্য দেখা যায়।

তারা বলেছে, যে দেশের ‘সমস্ত প্রতিষ্ঠানের’ কার্যক্রম বন্ধ থাকবে, সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। সেই সঙ্গে সংবিধান বাতিল ঘোষণা করেছে বিক্ষুদ্ধ সেনারা।

মানবাধিকারের নীতি অনুসারে ক্ষমতাচ্যুত কর্তৃপক্ষের শারীরিক ও নৈতিক সততার প্রতি সম্মানের বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক সম্প্রদায়কে আশ্বস্ত করেছেন কর্নেল আবদারমানে।

 

 

সাহেলের পশ্চিমাপন্থী নেতাদের একটি ক্ষুয়িষ্ণু গোষ্ঠীর সদস্য বাজুম ২০২১ সালের এপ্রিলে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। তিনি দারিদ্র্য, দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতা এবং সাম্প্রতিক বছরগুলোতে জিহাদি বিদ্রোহ জর্জরিত একটি দেশের নেতৃত্ব গ্রহণ করেছিলেন।

প্রেসিডেন্টের অফিস বলেছে, প্রেসিডেন্সিয়াল গার্ডের সদস্যরা যদি স্বাভাবিক অবস্থায় ফিরে না আসে তাহলে সেনাবাহিনী এবং জাতীয় রক্ষীরা পিজির ওপর আক্রমণে প্রস্তুত রয়েছে। এতে বলা হয়, ‘প্রেসিডেন্ট এবং তার পরিবার ভালো আছেন।’

প্রেসিডেন্টকে আটকের কয়েক ঘন্টা পরে বাজুমের সমর্থকরা অফিসিয়াল কমপ্লেক্সের কাছে যাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু পিজির সদস্যরা সতর্কীকরণ গুলি চালিয়ে তাদের ছত্রভঙ্গ করে দিয়েছে। প্রত্যক্ষদর্শী এএফপি’র এক রিপোর্টার এ কথা জানান।

এক ব্যক্তি আহত হয়েছেন, তবে তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয় যে তিনি বুলেটের আঘাতে আহত হয়েছেন নাকি পড়ে গিয়ে আহত হয়েছেন।

নিয়ামে নাইজারের ক্ষমতাসীন জোটের দলগুলো এক বিবৃতিতে এটিকে আত্মঘাতী এবং প্রজাতন্ত্র বিরোধী উন্মাদনা বলে নিন্দা করে বলেছে, ‘প্রেসিডেন্সিয়াল গার্ডের সদস্যরা প্রেসিডেন্ট এবং তার পরিবারকে, সেইসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীকে বিচ্ছিন্ন ও অন্তরীণ করে রেখেছে।’

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com