বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪৭ পূর্বাহ্ন

সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সকাল ১০টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা চলবে দুপুর ১টা পর্যন্ত।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, এবার সারাদেশে ১০টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। যা গত বছরের তুলনায় ১ লাখ ২৭ হাজার ৭৭১ পরীক্ষার্থী বেড়েছে। বৃদ্ধি হার ১০ দশমিক ৭৯ শতাংশ। এবার ছেলেদের তুলনায় মেয়ের সংখ্যা কম। ছেলে ৬ লাখ ৯২ হাজার ৭৩০ এবং মেয়ে ৬ লাখ ১৮ হাজার ৭২৮ জন।

প্রথমদিন বাংলা পরীক্ষা থাকার কারণে পরীক্ষার্থীরা প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড ব্যতীত অন্য যে কোনো কাগজ ও ঘড়ি ও ইলেক্ট্রনিক্স পণ্য ছাড়াই ঢুকছে।

আর এবার পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এ ছাড়া প্রশ্ন ফাঁস রোধে গত ২৯ মার্চ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

দেশের মোট আট হাজার ৯৪৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থী মোট দুই হাজার ৫৪১টি কেন্দ্রে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নিচ্ছে। এবার শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৭৯টি ও কেন্দ্র বেড়েছে ৪৪টি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com