রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

ঢাবি ক্যাম্পাসে থমথমে অবস্থা: মোড়ে মোড়ে পুলিশ

ঢাবি ক্যাম্পাসে থমথমে অবস্থা: মোড়ে মোড়ে পুলিশ

নিজস্ব প্রতিবেদক: কোটা সংস্কার আন্দোলনে রাতভর সংঘর্ষ ও পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ায় পর থমথমে অবস্থা বিরাজ করছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মোড়ে মোড়ে অবস্থান নিয়েছে পুলিশ। আন্দোলনকারীরা শহীদুল্লাহ হলের ভেতরে অবস্থান নিয়েছেন। আন্দোলনের বিরোধীতা করে মিছিল নিয়ে বের হওয়া ছাত্রলীগ নেতাকর্মীরাও মাঠে নেই বলে জানা গেছে।

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের প্রতিটি সড়কে ইটের টুকরো, ছাই ও লাঠি পড়ে আছে। রাতে পুলিশের ছোড়া টিয়ারশেল থেকে বাঁচার জন্য রাস্তায় রাস্তায় টায়ারসহ বিভিন্ন জিনিসপত্র জ্বালানো হয়েছে, সেগুলো থেকে এখনও কিছু কিছু স্থানে ধোঁয়া উড়ছে।

রাতভর অস্থিরতার পর এখন শিক্ষার্থীদের মধ্যেও আতঙ্ক বিরাজ করছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে ক্যাম্পাসে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে শিক্ষার্থীরা নিঃশর্তভাবে ক্যাম্পাস থেকে পুলিশের প্রত্যাহার চেয়েছে।

সোমবার (৯ এপ্রিল) বেলা সাড়ে ৯টার দিকে ওয়ারী জোনের এডিসি নুরুল আমিন বলেন, ‘আমরা দোয়েল চত্বরে অবস্থান করছি। আপাতত ক্যাম্পাস শান্ত। ছাত্ররা কেউ রাস্তায় নেই।’

উল্লেখ্য, পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, রবিবার দুপুর ২টায় ঢাবি কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের পদযাত্রা শুরু হয়। পরে রাজু ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে পদযাত্রাটি শাহবাগ মোড়ে আসে। বিকাল ৩টা থেকে সেখানেই অবস্থান নেন। এ সময় শাহবাগের আশপাশের সড়ক দিয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। অবস্থান ধরে রাখলে রাত পৌনে ৮টার দিকে টিয়ারশেল নিক্ষেপ করে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় কয়েকজনকে আটকও করে পুলিশ। এরপরই পুলিশ আন্দোলনকারীদের ধাওয়া দেয়। এ সময় পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

পুলিশের অ্যাকশনের মুখে আন্দোলনকারীরা অবস্থান নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ও টিএসসি এলাকায়। সবশেষে তারা ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামানের বাসভবনের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। এক পর্যায়ে তারা উপাচার্যের বাসভবনের গেট ভেঙে ভেতরে প্রবেশ করেন এবং ভেতরে থাকা দু’টি গাড়িতে ভাঙচুর চালায়। দোয়েল চত্বরে এলাকায় দু’টি মোটরসাইকেলেও আগুন দেওয়া হয় এসময়।

এদিকে, রবিবার দিবাগত রাত ২টার দিকে ঢাবি ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অবস্থান নেন ছাত্রলীগের নেতাকর্মীরা। ঢাবি ছাত্রলীগ ছাড়াও আশপাশের কয়েকটি কলেজের ছাত্রলীগের নেতাকর্মীরাও জড়ো হন ঢাবি ক্যাম্পাসে। এ সময় আন্দোলনকারীরা টিএসসি ও কার্জন হল এলাকায় অবরুদ্ধ হয়ে পড়েন, আন্দোলনকারীদের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com