শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শ্রীমঙ্গলের লাউয়াছড়ায় বিরল সাপ

শ্রীমঙ্গলের লাউয়াছড়ায় বিরল সাপ

বেম্বো ট্রিংকিট (Bamboo Trinket Snake) একটি বিরল প্রজাতির সাপ। এ সাপটির কোনো বাংলা নাম নেই। দুর্লভ সাপটির দেখা মিলেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে।

সম্প্রতি উপজেলার সোনাছড়া চা বাগানের শ্রমিকরা এই সাপটি দেখতে পায়। বাগানের শ্রমিক নারায়ণের ঘরে সাপটি দেখা যায়। শ্রমিকরা সাপটি চিনতে না পেরে স্থানীয় বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর পাঠায়। পরে চা বাগান থেকে সাপটি উদ্ধার করে শ্রীমঙ্গলে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রাখা হয়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, সাপটি এখন আমাদের হেফাজতে রয়েছে। দুই-এক দিনের মধ্যে সাপটি লাউয়াছড়া জাতীয় উদ্যানে ছেড়ে দেওয়া হবে।

জানা যায়, বেম্বো ট্রিংকিট দুধরাজ সাপেরই একটি জাত। তবে দুধরাজ পাওয়া গেলেও বেম্বো ট্রিংকিট সাপ খুব কম পাওয়া যায়। বাংলাদেশে প্রথমবারের মতো ২০১১ সালে লাউয়াছড়া বনে বেম্বো ট্রিংকিট দেখা যায়।

বাংলাদেশ ছাড়া দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলোতে এ সাপটি দেখা যায়। এর মধ্যে রয়েছে ভারতের দার্জিলিং, সিকিম, আসাম, অরুণাচল, মিয়ানমার, ভুটান, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া, ভিয়েতনাম, নেপাল, দক্ষিণ চীন, তাইওয়ান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া।

ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের প্রধান নির্বাহী ও সরীসৃপ গবেষক শাহরিরায় সিজার রহমান বলেন, এ সাপটি দেখতে খুব সুন্দর। মাথা ছোট, তীক্ষ্ণ ও চকচকে। গায়ের রং লাল। কালো ডোরা কাটা। এদের কোনো বিষ নেই। এ সাপটি প্রধানত সবুজ বনে বাস করতে বেশি পছন্দ করে। এরা ইঁদুর ও অন্যান্য প্রাণী খেয়ে জীবন ধারণ করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনিরুল এইচ খান বলেন, বছর দুয়েক আগে লাউয়াছড়া বনের রাস্তার ওপর দুটি মৃত বেম্বো ট্রিংকিট পাওয়া গিয়েছিল। এবার আবারও এ সাপটি পাওয়া যাওয়ায় এটাই প্রমাণ হলো, আমাদের দেশে এখনো টিকে রয়েছে দুর্লভ এই সাপ।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com