বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১০:৫০ অপরাহ্ন

উবার-পাঠাওয়ের ভাড়া থেকে ভ্যাট নেবে সরকার

উবার-পাঠাওয়ের ভাড়া থেকে ভ্যাট নেবে সরকার

ভিশন বাংলা নিউজরাজধানীতে যানবাহন ভাড়া করে যাতায়াত আরও খরুচে হয়ে গেল। কারণ অ্যাপভিত্তিক গাড়ি সেবার ভাড়ার ওপর পাঁচ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে এই প্রস্তাব করেন মুহিত।

বাজেটে কোনো কর বা ভ্যাট প্রস্তাব করা হলে সেটি কার্যকর হয় সঙ্গে সঙ্গে। আর এরই মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর একটি আদেশ জারি করেছে এ বিষয়ে। ফলে এখন থেকেই অ্যাপভিত্তিক গাড়ি ভাড়ার ওপর ভ্যাট দিতেই হচ্ছে গ্রাহকদের।

রাজধানীতে গাড়ি ভাড়া করে যাতায়াত যখন এক ভোগান্তির নাম, তখন উবার পাঠাওয়ের মতো সেবাগুলো এই ভোগান্তি লাঘব করেছে বহুলাংশে। সিএনজি অটোরিকশার চেয়ে কম ভাড়ায় গাড়ি পাওয়া যাচ্ছে আবার তা গ্রাহকের ইচ্ছামতো গন্তব্যে যাচ্ছে, বাড়িতে এসে যাত্রী নিয়ে যাচ্ছে।

পাশাপাশি গাড়ি বা মোটর সাইকেল চালিয়ে বিপুল সংখ্যক মানুষ আয় করে সংসার চালাচ্ছেন। আর এই কাজে তরুণরাই বেশি জড়িত হচ্ছে। আবার আবার মোটর সাইকেল ও গাড়ি বিক্রিও বেড়েছে।

এই সেবা এখন খরুচে হচ্ছে বলে এরই মধ্যে সামাজিক মাধ্যমে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

পাঠাও এর প্রধান নির্বাহী কর্মকর্তা হুসেইন এম ইলিয়াস সাংবাদিকদেরকে বলেছেন, এই ভ্যাট আরোপের নেতিবাচক প্রভাব পড়বে এই খাতে।
‘এর ফলে এই সেবা নিতে গ্রাহকদেরকে আরও বেশি খরচ করতে হবে। আর এই উদ্যোগে আমরা খুবই অবাক হয়েছি।’

ইলিয়াস বলেন, ডিজিটাল সেবা থেকে কর আহরণ তুলনামূলক সহজ বলে সরকার এই কাজ করেছে।

রাজধানীতে অ্যাপভিত্তিক প্রায় ২০টি প্রতিষ্ঠান গাড়ি ভাড়ার সেবা দিচ্ছে, যদিও এর মধ্যে সবচেয়ে বেশি পরিচিত এবং জনপ্রিয় হলো উবার এবং পাঠাও।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com