বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০২ পূর্বাহ্ন

সাগর উত্তল, মংলায় টানা বৃষ্টিতে বন্দরের জাহাজের খালাস-বোঝাই কাজ ব্যহত

সাগর উত্তল, মংলায় টানা বৃষ্টিতে বন্দরের জাহাজের খালাস-বোঝাই কাজ ব্যহত

ফিরোজ আহম্মেদ, মংলা প্রতিনিধি: মংলায় উপকুলীয় এলাকায় ভারী বৃষ্টি আর দূযোর্গপূর্ন আবহাওয়া বিরাজ করছে। এতে বন্দরে অবস্থানরত দেশী-বিদেশী সকল বানিজ্যিক জাহাজের পন্য-খালাস বোঝাই কাজ ব্যহত হচ্ছে। গত ৪দিনসহ গতকাল মঙ্গলবার সকাল থেকেও রোদ-বৃস্টির লুকোচুরি ও ভ্যাবসা গরম আবহাওয়া বিরাজ করছে।
আবহাওয়া অফিস বলছে-উত্তর-পশ্চিম বঙ্গোগাপসাগর ও তৎসংলগ্ন এলাকায় দুর্যোগপুর্ন আবহাওয়া বিরাজ করছে। ধারাবহিকভাবে চলতে থাকা এ দুর্যোগপূর্ন আবহাওয়া আর টানা ৪দিনের ভারী বর্ষনের কারণে দেশের ব্যাস্ততম সমুদ্র বন্দর মংলায় জাহাজে পণ্য বোঝাই খালাস কার্যক্রম মারাত্মক ভাবে ব্যাহত হচ্ছে। বৃষ্টিপাতের কারণে গতকাল মঙ্গলবারও মংলা বন্দরের পশুর চ্যানেল, হাড়বাড়িয়া এবং বহির্নোঙ্গরে অবস্থান করা দেশী-বিদেশী মোট ১১টি বানিজ্যিক জাহাজ থেকে পণ্য খালাস প্রায় সময়ই বন্ধ ছিলো। এদিকে প্রতিকূল আবহাওয়ার কারণে সাগর ও উপকূলীয় নদ-নদী গুলো উত্তাল রয়েছে। ফলে (মাদার ভ্যাসেল থেকে) পণ্য খালাসের জন্য ব্যবহৃত কার্গো জাহাজ চলাচলও ব্যাহত হচ্ছে। মালামাল বোঝাইয়ের জন্যে যাওয়া কার্গো জাহাজগুলো টিকে থাকতে পারছে না জাহাজের গায়।
মংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী পরিচালক (ট্রাফিক) মোঃ সোহাগ মাহমুদ জানান, বৃষ্টির কারণে জাহাজে পণ্য বোঝাই ও খালাস কাজ অনেক সময় বন্ধ রাখতে হচ্ছে। বর্তমানে মংলা বন্দরে পণ্য খালাসের জন্য খাদ্যবাহী (চাল), কয়লা, সার ও কিংকারবাহী (সিমেন্ট তৈরির কঁচামাল) সহ ১১টি দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজ অবস্থান করছে। ভারী বৃষ্টিপাতের কারণে এসব জাহাজ থেকে পণ্য খালাস সঠিকভাবে ওঠা-নামা করতে পারছে না। এদিকে দর্যোগপুর্ন আবহাওয়া ঘুনীভুত হয়ে ভারী বৃষ্টিপাতের সৃষ্টি হয়েছে, যা আগামী আরো কয়েকদিন স্থয়ীত্ব থাকবে বলে জানা গেছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকুলীয় এলাকায় বায়ুচাপের তারতাম্যের আধিক্য বিরাজ করছে। ফলে মংলা বন্দরে অবস্থানরত সকল বানিজ্যিক জাহাজের খালাস-বোঝাই ও পরিবহন কাজ মারাত্বকভাবে ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ। বনের নদী ও উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া জেলেরা নিরাপদ স্থানে অবস্থান করছে। এসব এলাকার নৌকা ও ট্রলার সমুহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকুলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল ও গভীর সমুদ্রে বিচরন না করতে বলা হয়েছে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com