সোমবার, ১৫ Jul ২০২৪, ০২:১৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন
আগৈলঝাড়ায় শারদীয় দূর্গা পূজা উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত

আগৈলঝাড়ায় শারদীয় দূর্গা পূজা উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত

মৃদুল দাস, আগৈলঝাড়া প্রতিনিধিঃ আড়াই শতাধিক শিশু শিক্ষার্থীর হাতে রং বেরংয়ের রং পেন্সিল নিয়ে যে যার মত মনের মাধূরী মিশিয়ে নিজের ইচ্ছেমত আঁকছে বিভিন্ন চিত্র। কেউ আঁকছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি, কেউ আঁকছে মহান মুক্তিযুদ্ধের চিত্র, কেউ আঁকছে জাতীয় স্মৃতি সৌধ, কেউ আঁকছে জাতীয় ফুল শাপলা, কেউ আঁকছে জাতীয় পতাকা, কেউ আঁকছে আবহমান গ্রাম বাংলার দৃশ্য আবার কেউবা আঁকছে শহরের চিত্র। আর এই শিশুদের চিত্র আল্পনার দৃশ্য উপভোগ করছেন অভিজ্ঞ বিচারক মন্ডলীসহ অভিভাবক ও শত শত স্থানীয় ব্যাক্তিবর্গ। এমনই একটি ব্যতিক্রমি চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে বরিশালের আগৈলঝাড়ায় উপজেলার গৈলা গ্রামের দাশের বাড়িতে শারদীয় দূর্গা পূজা উপলক্ষে। গত মঙ্গলবার বিকেলে গৈলা দাশের বাড়ির শারদীয় দূর্গা পূজা মন্ডপে ও দৈনিক সমকাল পত্রিকার উপ-সম্পাদক অজয় দাশ গুপ্তের বাড়ির আঙ্গিনায় এ চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিযোগীতায় উপজেলার বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় থেকে আড়াই শতাধিক শিক্ষার্থী দুটি গ্রুপে এ চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রাংকন প্রতিযোগিতায় বিচারকের দ্বায়িত্ব পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ডিন নিসার হোসেন, চারুকলা বিভাগের অধ্যাপক বুনবন ওসমান, বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক, ইংরেজী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কাজল ব্যানার্জী, চারুকলা বিভাগের অধ্যাপক নাঈমা হক, ঢাকা শান্ত মরিয়ম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাছিম আহম্মেদ নাদভী, বরিশাল বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক শরিফ উম্মে শিরিন প্রমুখ।

এবারের চিত্রাংকন প্রতিযোগিতা কবি জিবনান্দ দাশের মাতা কবি কুসুম কুমারি দাশের নামে উৎসর্গ করা হয়েছে বলে জানান চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজক দৈনিক সমকাল পত্রিকার উপ-সম্পাদক অজয় দাশ গুপ্ত।

চিত্রাংকন প্রতিযোগিতায় ৫ বছর থেকে ১০ বছর পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে গঠিত “এ” গ্রুপ থেকে ১ম স্থান অধিকার করে অপারাজিতা মন্ডল, ২য় স্থান অকিার করে শুভময় ঘোষ ও ৩য় স্থান অকিার করে শাহরিয়ার রহমান অয়ন এবং ১০ বছর থেকে ১৭ বছর পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে গঠিত “বি” গ্রুপ থেকে ১ম স্থান অধিকার করে মনি সরকার ২য় স্থান অকিার করে জুবিয়ান হোসেন শাওন ও ৩য় স্থান অধিকার করে অর্ঘ ভদ্র। বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বরিশাল বিভাগীয় কমিশনার রাম চন্দ্র দাস, আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস, বরিশাল শিক্ষক সমিতির সভাপতি আশিষ দাশ গুপ্ত. বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক দাশ গুপ্ত অসীম, উপজেলা ভাইস চেয়ারম্যান জসিম উদ্দিন সরদার, ঢাকা সুপ্রিম কোর্ট’র আপিল বিভাগের এ্যাডভোকেট অমিত দাশ গুপ্ত। থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আফজাল হোসেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান বিপুল দাস, মুক্তিযোদ্ধা সিরাজুল হক সরদার, সরদার শাহ আলম মতি, কবি অবিচল শিক্ষক আঃ মান্নান, আগৈলঝাড়া প্রেসক্লাব সভাপতি কেএম আজাদ রহমান, গৈলা মনসা মন্দির উন্নয়ন ও সংরক্ষন কমিটির কোষাধ্যক্ষ সুশান্ত কর্মকারসহ স্থানীয় বিশিষ্ট ব্যাক্তিবর্গ।
এ সময় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারি ছাড়াও চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদের মধ্যে শান্তনা পুরস্কার বিতরণ করা হয়।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com