সোমবার, ১৫ Jul ২০২৪, ০১:৫৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন
জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ রোল মডেল: বান কি মুন

জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ রোল মডেল: বান কি মুন

ভিশন বাংলা ডেস্কঃ জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় বিশ্বে বাংলাদেশ একটি রোল মডেল। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ হওয়া সত্বেও জলবায়ু পরিবতর্ন জনিত সমস্যা মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।বান-কি মুন সোমবার নেদারল্যান্ডে গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন (জিসিএ) এর উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন। এখানে প্রাপ্ত এক বার্তায় এ খবর জানা যায়।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মেকাবেলায় জিসিএ একটি নুতন উদ্যোগ। এই উদ্যোগের কনভেনার হিসেবে দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, ইন্দোনেশিয়া, মেক্সিকো, কোস্টারিকা, মাশার্ল দ্বীপ, আর্জেন্টিনা, চীনের প্রধানমন্ত্রী, জামার্নীর চ্যান্সেলর, নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী, ভারত, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, ইথীয়পিয়া, এবং গ্রেনাডা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে রয়েছে।

বান-কি মুন অনুষ্ঠানে বক্তৃতাকালে একটি জোরালো ও উদ্ভাবনী উপায়ে প্রস্তাব উত্থাপন করে একজন বিশ্ব নেতা হিসাবে ভূমিকা রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, উন্নয়নশীল বিশ্বে বেসরকারি তহবিল গঠন করা একটি বড় চ্যালেঞ্জ। তিনি আরো অর্থ সহায়তা নিয়ে এগিয়ে আসতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানান।তিনি হিমালয়ে বরফপাতের সমস্যার প্রতি বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করে হিমালয় অববাহিকার দেশসমূহে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা নিরসনে আরও সমন্বিত পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।অনুষ্ঠানে কনভেনর হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধিকারী পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, সমস্যা সমাধানে লক্ষ্যমাত্রাভিত্তিক তহবিল জরুরি।তিনি মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া ১০ লাখের অধিক রোহিঙ্গা শরণার্থীর উপস্থিতি তুলে ধরে বলেন তাদের উপস্থিতি বাংলাদেশের পরিবেশের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।একটি পরিবেশ বান্ধব ও অখন্ড দক্ষিণ এশিয়া গড়ে তুলতে বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন জলবায়ু পরিবর্তন ইস্যুর সাথে রোহিঙ্গা ইস্যুটিও সম্পৃক্ত করবে বলে পরিবেশমন্ত্রী আশ্বাস দিয়েছেন। যেখানে বাংলাদেশ একটি রোল মডেল হিসাবে দায়িত্ব পালন করে যাবে।ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতায় জলবায়ু পরিবর্তন ইস্যুতে চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের কথা তুলে ধরেন।উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ভিডিও বার্তা উপস্থাপন করা হয়। তিনি বার্তায় বাংলাদেশে জলবায়ু পরিবর্তন জনিত কারণে সৃষ্ট দুযোর্গঝুকি হ্রাসের কৌশল তুলে ধরে বলেন, বাংলাদেশের জনগণ নিরাপদে বসবাস করবে এবং দেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com