শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :

আইপিও ছাড়বে ডেল

ডেল ইনকর্পোরেটেড মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বহুজাতিক তথ্যপ্রযুক্তি কর্পোরেশন। নিজেদের আরো সম্প্রসারণ করতে চায় মার্কিন কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ডেল। আর এ লক্ষ্য সামনে নিয়ে এগুচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি কোম্পানিটি।

নিজেদের সম্প্রসারণের অংশ হিসেবে অন্য কোনো প্রতিষ্ঠান অধিগ্রহণ বা পুঁজিবাজার থেকে অর্থ তোলার পরিকল্পনা করছে ডেল। বিষয়টি নিয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদ এ মাসের শেষ দিকে বৈঠকে বসবে। খবর রয়টার্সের।

ওই বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে। যেটি হবে কোম্পানির ইতিহাসে সবচেয়ে বড় পরিকল্পনা।

এর আগে ২০১৬ সালে কোম্পানিটি ডাটা স্টোরেজ প্রোভাইডার প্রতিষ্ঠান ইএমসি করপোরেশন কিনে নেয়। এর জন্য ডেলকে গুণতে হয় ৬ হাজার ৭০০ কোটি ডলার।

মার্কিন যুক্তরাষ্ট্রে টেক্সাসের রাউন্ড রকে এর সদরদপ্তর অবস্থিত। ১৯৮৪ সালের ৪ নভেম্বর ডেল প্রতিষ্ঠিত হয়।

ইএমসি কেনার পর কোম্পানিটি প্রত্যাশা অনুযায়ী খরচ কমাতে ও মুনাফার মুখ দেখেনি। যা নিয়ে এখন সার্বিকভাবে চাপে আছেন এর প্রতিষ্ঠাতা মাইকেল ডেল। ছোটবেলায় মাত্র এক হাজার ডলার মূলধন নিয়ে যিনি ব্যবসা শুরু করেছিলেন বলে জানা যায়। তার কোম্পানিতে এখন এক লাখের বেশি মানুষ কর্মরত।

সুত্র জানায় পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি নগদ প্রবাহ বাড়াতে চায়।বিষয়টি নিয়ে তারা পর্যবেক্ষণ চালাচ্ছে।

তবে কবে নাগাদ তারা নতুন প্লান্ট কিনছে বা পুঁজিবাজারে আসছে- সে বিষয়েও এখনো কোনো চূড়ান্ত কিছু জানা যায়নি। এই সিদ্ধান্তের ব্যাপারে পরিকল্পনা এখনও প্রাথমিক পর্যায়ে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com