শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৫৮ অপরাহ্ন

শিগগিরই উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

শিগগিরই উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়ার শ্রমবাজার

Foreign construction workers line up outside a building site for their transport home in a Kuala Lumpur, Malaysia, Monday, May 11, 2009. Malaysia employs in excess of 250,000 foreign workers in its construction industry. (AP Photo/Mark Baker)

ভিশন বাংলা ডেস্ক: থেকে মালয়েশিয়ায় নতুন করে কর্মী নিয়োগের স্থগিতাদেশ শিগগিরই প্রত্যাহার হচ্ছে বলে জানিয়েছেন দেশটির মানবসম্পদমন্ত্রী এম কুলা সেগারান।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা ও দ্য স্টার অনলাইনে প্রকাশিত খবরে বলা হয়েছে, সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। মন্ত্রী সেগারান বলেন, আমি আশা করি, আমরা এক বা দুই মাসের মধ্যে পর্যালোচনাটি শেষ করতে পারব যা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যেন বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ পুনরায় শুরু করা যায়।

তিনি আরও বলেন, বাংলাদেশি কর্মী নিয়োগের স্থগিতাদেশের ফলে মালয়েশিয়ার বেশ কয়েকটি প্রধান শিল্প খাত ক্ষতির সম্মুখীন হয়েছে। বিশেষ করে কৃষি (রোপণ) ও নির্মাণ শিল্প। এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার মাধ্যমে ক্ষয়ক্ষতি কমিয়ে আনার প্রত্যাশা ব্যক্ত করেছেন তিনি। গত বছরের ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশি কর্মী নিয়োগের পূর্বের পদ্ধতি (এসপিপিএ) বাতিল করে দেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। এসপিপিএ পদ্ধতিতে সরকার অনুমোদিত মানবসম্পদ সরবরাহকারী ১০টি প্রতিষ্ঠান মালয়েশিয়ায় কর্মী পাঠাতে পারত। ওই পদ্ধতিতে ব্যাপক দুর্নীতির তথ্য দিয়ে তা বাতিল করেন মাহাথির।

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী তাকামায়া গ্রুপ

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলামের সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে বাংলাদেশে বিনিয়োগে আগ্রহের কথা জানিয়েছেন মালয়েশিয়ার তাকামায়া গ্রুপের চেয়ারম্যান দাতুশ্রি সাবরি বিন আদাম। স্থানীয় সময় মঙ্গলবার ওই সাক্ষাতে আদামের সঙ্গে ছিলেন মালয়েশিয়ার ইএন প্রজেক্টের ম্যানেজার নুও লিজা আব্দে মনাপ ও হেড অব অপারেশন অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন ওমবিদান আহমেদ রামবু।

উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা এয়ার কমডোর মো. হুমায়ূন কবির। হাইকমিশনার তাকামায়া গ্রুপের চেয়ারম্যানকে সামগ্রিক উন্নয়ন দেখতে এবং বিনিয়োগের জন্য উপযুক্ত জায়গা খুঁজতে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আদাম জানান, তিনি অক্টোবরে বাংলাদেশ সফরে যাবেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com