বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে ‘শিক্ষা টিভি’

শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে ‘শিক্ষা টিভি’

নিজস্ব প্রতিবেদক: দেশে করেনো সংক্রমণের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের পর শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম সচল রাখতে ব্যবহার করা হচ্ছে সংসদ টিভি ও রেডিও। সরকারি এই দুই গণমাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালু থাকলেও এতে নানা ধরনের অনুষ্ঠান থাকা ও সব জায়গায় এই দুই গণমাধ্যম না পাওয়ায় শিক্ষার্থীদের পাঠদানে বিঘ্নিত ও বাধা হয়ে যাচ্ছে। ফলে এই কার্যক্রমের বাহিরে থাকতে হচ্ছে অনেক শিক্ষার্থীকে।

তাই সরকার এসব সমস্যার স্থায়ী সমাধানের জন্য চালু করতে যাচ্ছে ‘শিক্ষা টিভি’। এ টিভির মাধ্যমে বিশ্ববিদ্যালয় থেকে প্রাথমিকের শিক্ষা কার্যক্রম সম্প্রচার করা হবে। এজন্য বিটিভির মহাপরিচালককে আহ্বায়ক করে উচ্চপর্যায়ের একটি কমিটি করে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন বলেন, করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় করণীয় নির্ধারণ করতে গত ২২ জুলাই প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে শিক্ষা টিভি চালুর বিষয়ে আলোচনা হয়েছে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি), কারিগরি ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ডিজিদের কমিটির সদস্য করা হয়েছে।

এসময় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন দেশের বিভিন্ন প্রান্তে সংসদ টিভির ফ্রিকোয়েন্সি না পাওয়ায় বিষয়টি তুলে ধরেন। এ সমস্যা ১৫ দিনের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সমাধান করা যাবে বলে জানান বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)-এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম। সভায় বিস্তারিত আলোচনা শেষে শিক্ষা টিভি চালুর সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তটি বাস্তবায়নে বিটিভির ডিজির নেতৃত্বে একটি কমিটি করে দেওয়া হয়েছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com