শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন

চালনা থেকে মোংলা বন্দর ৭০ বছর

চালনা থেকে মোংলা বন্দর ৭০ বছর

মোংলা প্রতিনিধি: ১৯৫০ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করা দেশের অন্যতম আর্ন্তজাতিক সমুদ্র বন্দর মোংলার বয়স এখন ৭০ বছর। মঙ্গলবার বছরের শেষে (১ ডিসেম্বর) নতুন যাত্রা শুরু করে বন্দরটি।
১৯৫০ সালের এ দিনে চালনা এ্যাংকারেজ পোর্ট নামে মোংলা সমুদ্র বন্দরের যাত্রা শুরু হয়। ১৯৫০ সালের ১১ ডিসেম্বর বৃটিশ বাণিজ্যিক জাহাজ ‘দি সিটি অফ লিয়নস’ সুন্দরবনের মধ্যে পশুর নদীর জয়মনিরঘোল নামক স্থানে নোঙ্গর করে। এটাই ছিল বন্দর প্রতিষ্ঠার প্রথম শুভ সূচনা।
আর সর্বশেষ ৩০ নভেম্বর ২০২০ সালে বন্দরে নোঙ্গর করে বাংলাদেশ পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘ফাতিমা জাহান’। মাঝপথে কেটে যায় ৭০ বছর। এখন মোংলা বন্দরের বয়সে ৭১ বছরে পা রাখতে যাচ্ছে। সেই ১৯৫০ সাল থেকে দীর্ঘ পথ পরিক্রমায় নানা সমস্যা মোকাবেলা করে পণ্য আমাদানী রফতানি ও রাজস্ব আয়ের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে মোংলা সমুদ্র বন্দর।
করোনা ভাইরাসের মহামারী কারনে এ বছর ছোট্ট পরিসরে শুধু মাত্র বন্দরের কর্মকর্তা-কর্মচারী আর সংবাদকর্মীদের নিয়ে বন্দর প্রতিষ্ঠা দিবসের আয়োজন করা হয়।


৭০ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে কর্মকর্তা ও কর্মচারীদের উদ্যেগে সকালে বন্দর কর্তৃপক্ষ বর্নঢ্য র‌্যালি বের করে। পরে স্থানীয় গনমাধ্যম ব্যক্তিদের সামনে বন্দরের দীর্ঘ অগ্রযাত্রার সফলতা তুলে ধরতে সংবাদ সম্মেলনে হাজির হন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান। তিনি এসময় বন্দরের নানামূখী উন্নয়ন প্রকল্প থেকে লাভজন বন্দরে পরিনত হওয়ার বিষয়টি সাংবাদিকদের জানান।
চেয়ারম্যান এসময় আরও বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে জাতীয় অর্থনীতিসহ এই অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে মোংলা সমুদ্র বন্দর।
এসময় উপস্থিত ছিলেন-সদস্য প্রকৌশল ও উন্নয়ন ইয়াসমিন আফসানা, সদস্য হারবার ও মেরিন ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, পরিচালক প্রশাসন মোঃ গিয়াস উদ্দিন,  হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন, প্রধান অর্থ ও হিসাব রক্ষন কর্মকর্তা সিদ্দিকুর রহমান, পরিকল্পনা প্রধান মোঃ জহিরুল হক, প্রধান নিরিক্ষা কর্মকর্তা গোলদার শাহবাজ ও বন্দর চেয়ারম্যানের একান্ত সচিব মোঃ মাকরুজ্জামান।
এদিকে কোভিট-১৯ বা করোনা পরিস্থিতিতে এ বছর প্রতিষ্ঠাবার্ষিকীতে বড় কোন আয়োজন করা হয়নি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com