রবিবার, ০৯ মে ২০২১, ০৫:১৯ পূর্বাহ্ন

করোনায় আক্রান্ত গর্ভবতী নারী ও নবজাতকদের জটিলতা বেশি: গবেষণা

করোনায় আক্রান্ত গর্ভবতী নারী ও নবজাতকদের জটিলতা বেশি: গবেষণা

ডেস্ক নিউজ: করোনাভাইরাসের নতুন প্রজাতিতে আক্রান্ত গর্ভবতী নারী এবং তাদের নবজাতক শিশুরা বড় ধরনের জটিলতা ও ঝুঁকির মুখোমুখি হচ্ছে, যা আগে জানা ছিল না। আজ শুক্রবার (২৩ এপ্রিল) প্রকাশিত যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

সেখানে বলা হয়েছে, এই জাতীয় নবজাতকদের মধ্যে নতুন কোভিড-১৯ এর সংক্রমণ গুরুতর চিকিৎসা জটিলতার সঙ্গে তিনগুণ ঝুঁকি বেড়ে যায়। অন্যদিকে, আক্রান্ত গর্ভবতী নারীরা যে গুরুত্বর জটিলতার মুখোমুখি হয় তা হলো- নির্ধারিত সময়ের আগে নবজাতকের জন্মদান, উচ্চ রক্তচাপ, অঙ্গ ব্যর্থতার ঝুঁকি সহ নিবিড় যত্ন এবং অকাল মৃত্যুও হতে পারে।

গবেষণার সহকারী নেতা এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্রূণের ওষুধের অধ্যাপক এরিস পাপেজর্জিও জানান, সাধারণ গর্ভবতী নারীদের থেকেও করোনায় আক্রান্ত গর্ভবতী নারীরা ৫০ শতাংশ বেশি জটিলতার মুখোমুখি হচ্ছেন।
বিশ্বের ১৮টি দেশের মোট ২ হাজার ১০০ জন গর্ভবতী নারীর ওপর এই গবেষণা পরিচালনা করা হয়। যেখানে একই হাসপাতাল এবং একই সময়ে নবজাতকের জন্ম দেওয়া দুইজন গর্ভবতী নারীর সঙ্গে একজন করোনায় আক্রান্ত গর্ভবতী নারীর তুলনা করা হয়েছে।

মেডিক্যাল জার্নাল জামা পেডিয়াট্রিক্সে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে আরো বলা হয়েছে, সিজারের মাধ্যমে জন্ম নেওয়া নবজাতকের মধ্যে ভাইরাসটির সংক্রমণের জটিলতা ও ঝুঁকি বেশি থাকে। তবে বুকের দুধ খাওয়ানের ক্ষেত্রে মা থেকে সন্তানের মাঝে কোভিড-১৯ এর সংক্রমণ হয় না।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com