বৃহস্পতিবার, ১০ Jun ২০২১, ০৪:৫৫ অপরাহ্ন

চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে বেনাপোল কাস্টমে

চলতি অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে বেনাপোল কাস্টমে

নিজস্ব প্রতিবেদক: যশোরের বেনাপোল কাস্টম হাউসে চলতি অর্থবছরের প্রথম ১১ মাসে (জুলাই-মে) লক্ষ্যমাত্রার চেয়ে এক হাজার ২৮৫ কোটি টাকার রাজস্ব বেশি আদায় হয়েছে। ২০২০-২০২১ অর্থবছরে এই সময়ে রাজস্ব আদায় হয়েছে ৩ হাজার ৭৫৬ কোটি টাকা। গত ২০১৯-২০২০ অর্থবছরের প্রথম ১১ মাসে রাজস্ব আদায় হয়েছিল ২ হাজার ৪৩১ কোটি টাকা।

কাস্টমস কর্মকর্তারা বলছেন, গত দেড় বছর করোনার কারণে উচ্চ শুল্কহারের পণ্য আমদানি কমে গেছে। তারপরও ১১ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে। দেশের সর্ববৃহৎ এই স্থলবন্দর দিয়ে সরকারের সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়।

কাস্টম হাউস সূত্র জানা যায়, গত ২০১৯-২০২০ অর্থবছরে প্রথম ১১ মাসে রাজস্ব আদায় হয়েছিল ২৪৩১.৭৩ কোটি টাকা। ২০২০-২০২১ অর্থবছরে প্রথম ১১ মাসে একই সময়ে রাজস্ব আদায় হয় ৩৭৫৬.৯১ কোটি টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১২৮৫.৪৮ কোটি টাকা বেশি। কাস্টমস কর্মকর্তারা বলছেন, গত দেড় বছর করোনার কারণে উচ্চ শুল্কহারের পণ্য আমদানি কমে গেছে। তারপরও ১১ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে।

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল। এ বন্দর দিয়ে সরকারের সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়। দেশের সিংহভাগ শিল্পকলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রির শতকরা ৮০ শতাংশ কাঁচামাল আমদানি হয় এ বন্দর দিয়ে। রপ্তানি হয় অর্ধেক পরিমাণ। বেনাপোল বন্দর দিয়ে আমদানি হওয়া পণ্যের মধ্যে রয়েছে শিল্প-কারখানায় ব্যবহৃত কাঁচামাল, মেশিনারিজ, তৈরি পোশাকের কাঁচামাল, কেমিক্যাল, মেশিনারি যন্ত্রাংশ, টায়ার, মোটর গাড়ি, বাস ও ট্রাকের চেসিস, ফল, পেঁয়াজ, মাছ, চাল, সুতা ও বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য। আর রপ্তানি পণ্যের মধ্যে পাট ও পাটজাত পণ্য, মাছ, সিরামিক, মেলামাইন, তৈরি পোশাক ও বসুন্ধরা টিস্যু, মশারি, লুঙ্গি, মাছ উল্লেখযোগ্য।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com