শনিবার, ২৩ মার্চ ২০২৪, ১০:৪৮ অপরাহ্ন

জাতীয় পাট দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: ‘সোনালি আঁশের সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ’- এই প্রতিপাদ্যে আজ রবিবার (৬ মার্চ) পালিত হচ্ছে জাতীয় পাট দিবস-২০২২। দিবসটি উপলক্ষে বস্ত্র ও পাট মন্ত্রণালয় পাট ও পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধিতে অবদানের জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে।

এ দিকে, দিবস উপলক্ষে সকাল নয়টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে সামনে থেকে আব্দুল গনি রোডে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। সকাল ১০টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে পাট দিবসের মূল অনুষ্ঠান শুরু হবে।

এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। এ দিনই তেজগাঁও মনিপুরিপাড়া জেডিপিসি চত্বরে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা শুরু হবে।

দিবসটি উপলক্ষে বস্ত্র ও পাট মন্ত্রণালয় বলছে, কালের পরিক্রমায় কৃত্রিম তন্তুর (পলিথিন) ব্যবহার বৃদ্ধি পেলেও বর্তমান টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। এ প্রেক্ষাপটে পাটজাত পণ্যের প্রসার ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে পাটচাষি, পাটজাত পণ্যের উৎপাদনকারী ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী সবাইকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এ জাতীয় পাট দিবস দেশব্যাপী উদযাপিত হবে।

উল্লেখ্য, ২০১৬ সালে পাটের সঙ্গে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের পটভূমি বিবেচনায় প্রতি বছর ৬ মার্চ জাতীয়ভাবে পাট দিবস আয়োজনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৭ সাল থেকে প্রতিবছর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়ে আসছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com