বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১২:২৪ পূর্বাহ্ন

‘আদর্শবাদী ও ন্যায়ের মূর্ত প্রতীক ছিলেন কবি ফররুখ আহমদ’

‘আদর্শবাদী ও ন্যায়ের মূর্ত প্রতীক ছিলেন কবি ফররুখ আহমদ’

নিজস্ব প্রতিবেদক: কবি ফররুখ আহমদ আদর্শবাদী ও ন্যায়ের মূর্ত প্রতীক ছিলেন জানিয়ে অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেছেন, তিনি আদর্শবান মানুষ ছিলেন। অসাধারণ ব্যক্তিত্ব এবং অসাধারণ তার কাজ। নিজের অফিস থেকে একটি আলপিনও (ব্যক্তিগত কাজে) ব্যবহার করতেন না।

শুক্রবার (১০ জুন) বিকেলে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে আয়োজিত আলোচনা ও কবিতা পাঠ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। কবি ফররুখ আহমদের ১০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ফররুখ গবেষণা ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক বলেন, ফররুখ আহমদ ছিলেন বুদ্ধিদীপ্ত মানুষ। তিনি বাংলা সাহিত্যে বুদ্ধিক চরিত্র। অসৎ কোনো কাজ তিনি করতেন না, নিজের কাছে নিজে সৎ থাকতে চাইতেন।

অনুষ্ঠানে অধ্যাপক ড. আব্দুল লতিফ মাছুম বলেন, ফররুখ আহমদ কারও পক্ষে স্লোগান ধরেননি। তিনি নির্যাতিত মানুষের কথা বলেছেন। কোনো আদর্শের অনুসারী না হয়ে নিজেই মানুষের কথা বলার জন্য চেষ্টা করেছেন।

অধ্যাপক মুহম্মাদ সিরাজ উদ্দিনের সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন কবি ও গবেষক ড. ফজলুল হক সৈকত, ইতিহাসবিদ ও গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, বিশিষ্ট শিক্ষাবিদ ও শিক্ষানুরাগী আবুল কাসেম হায়দার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব এমদাদুল হক চৌধুরী, অধ্যাপক মোহাম্মদ জসিম উদ্দিন, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব শাহ আবদুল হালিম, মো. আবদুল হান্নান, কথা সাহিত্যিক মাহবুবুল হক প্রমুখ।

আলোচনা শেষে ফররুখ গবেষণা ফাউন্ডেশন পুরস্কার-২০২২ ঘোষণা করা হয়। এবছর এই পুরস্কারে ভূষিত হন ফররুখ গবেষণা ফাউন্ডেশনের সাবেক সভাপতি অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান (মরণোত্তর)।

অনুষ্ঠানে তাওহীদুল ইসলামের পরিবেশনায় ফররুখ আহমদের লেখা সংগীতও পরিবেশিত হয়।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com