শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

ভবিষতের জন্য টাকা জমাতে জানতে হবে যে কৌশল

ভবিষতের জন্য টাকা জমাতে জানতে হবে যে কৌশল

ডেস্ক নিউজ: ভবিষত নিয়ে কেউ ভাবেন আবার অনেকেই ভাবেন না তবে বিপদ কিন্তু বলে আসে না । সে জন্যে থাকতে হবে অর্থনৈতিক প্রস্তুতি। অন্যথায় প্রয়োজনের পাশে কাউকে পাবেন না।

অনেকেই আছেন যারা আয়ের সব টুকুই খরচ করে থাকেন ।আবার অনেকেই ভবিষৎের কথা চিন্তা করে কিছু অর্থ জমানোর চেষ্টা করেন।তবে কৌশলে টাকা জমা রাখতে পারলে ভবিষৎ নিয়ে কোনো চিন্তা থাকে না। আসুন জেনে নেয় টাকা জমাতে অবলম্বন করবেন যে পাঁচ কৌশল।

>> কোথায় কত খরচ হচ্ছে দৈনিক হিসাব কষে রাখুন একটি খাতায় বা ফোনের নোটপ্যাডে। তাহলে প্রতিমাসের নির্দিষ্ট খরচের পর কত টাকা আপনি বাড়তি খরচ করছেন আর কতটা অ্যাকাউন্টে থাকচে তার হিসাব রাখতে সুবিধা হবে।

>> ক্রেডিট কার্ডের ব্যবহার যতটা সম্ভব কম করুন। তরল অর্থ খরচ হয় বেশি। ক্রেডিট কার্ড ব্যবহার করা মানে খরচের কোনও হিসাব না রাখা। তাই নিজেকে সংযত করুন আর ক্রেডিট কার্ড দূরে রাখুন।

>> বেতন পাওয়ার পরপরই কিছুটা টাকা সরিয়ে রাখুন। বাকি টাকা হিসাব করে খরচ করুন। রেখে দেওয়া টাকা প্রয়োজন না হলে একেবারেই খরচ করবেন না।

>> যারা কর্মসূত্রে বাইরে থাকেন তাদের বেশিরভাগই বাইরে খাবারের পেছনে অনেক টাকাই খরচ করেন দৈনিক। ওই টাকা বাঁচিয়ে ঘরের খাবার খান। প্রতিদিন বাইরের খাবার খাওয়াও শরীরের জন্য ক্ষতিকর।

>> বর্তমানে সবার মধ্যেই অনলাইন শপিংয়ে আগ্রহ বেড়েছে। এক্ষেত্রে দরকার ছাড়াও অনেক কিছু কেনাকাটা করে ফেলেন কমবেশি সবাই। এতে অনেকটাই অর্থ খরচ হয়ে যায় প্রতিমাসে। তাই কেনাকাটার হাত কমান। তাহলে কিছুটা টাকা সহজেই জমাতে পারবেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com