মঙ্গলবার, ২৩ Jul ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শেখ এশিয়া লিমিটেডের জায়গা-জমির কিছু অংশ জোর পূর্বক দখল করার প্রতিবাদে সংবাদ সম্মেলন বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা
সুদানে থাকা প্রবাসীদের দেশে ফেরার অনুরোধ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

সুদানে থাকা প্রবাসীদের দেশে ফেরার অনুরোধ পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক:

সুদান থেকে দেশে ফিরতে প্রায় ৭০০ বাংলাদেশি রেজিস্ট্রেশন করেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, তাদের ফিরিয়ে আনতে আগামী ২ বা ৩ মে প্রথম দল পৌঁছাবে পোর্ট সুদানে। আজ রোববার (৩০ এপ্রিল) আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

শাহরিয়ার আলম বলেন, সুদানে অবস্থানরত ১৫০০ বাংলাদেশির মধ্যে প্রায় ৭০০ জন রেজিস্ট্রেশন করেছেন। দেশটি নিরাপদ না হওয়ায় দ্রুত নিবন্ধন করার আহ্বান জানান তিনি।

তিনি আরও বলেন, ‘যারা পার্শ্ববর্তী দেশের কোম্পানিতে চাকরি করছেন তাদের বেশিরভাগই সৌদি আরব এসে পৌঁছেছেন। আবুধাবিতেও একজন এসে পৌঁছেছেন। তিনজনকে সোমবার দেশে নিয়ে আসা হবে। সুদান থেকে বের হয়েছেন এখন পর্যন্ত ৩৫ জন।’

প্রতিমন্ত্রী বলেন, জীবনের ঝুঁকি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা কাজ করছেন। তারা টানা ইন্টারনেটে যোগাযোগ রাখতে পারছেন না।হটলাইনে বাংলাদেশ থেকে কল না দিতে অনুরোধ জানান তিনি।

শাহরিয়ার আলম বলেন, সৌদি আরব ও ইন্দোনেশিয়া সুদান থেকে বাংলাদেশিদের ফেরাতে সহায়তা করছে।

এদিকে সুদানের সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে চলমান সংঘর্ষে গত দুই সপ্তাহে প্রাণ হারিয়েছেন প্রায় ৫০০ মানুষ। হামলা হয়েছে দেশটিতে বাংলাদেশ রাষ্ট্রদূতের বাসায়। অরক্ষিত হয়ে পড়েছেন দেশটিতে অবস্থানরত প্রায় দেড় হাজার বাংলাদেশি। আটকে পড়া অনেক বাংলাদেশি পানি ও তীব্র খাদ্যসংকটে রয়েছেন।

আটকে পড়া কয়েকজন বাংলাদেশি ভিডিওবার্তায় বলেন, ‘আমরা সুদানে অনেক বিপদগ্রস্ত হয়ে আছি। আমাদের রক্ষা করেন, আমরা অনেক বিপদে আছি। আমরা এক রুমে ১০-১২ জন না খেয়ে দিন পার করছি।’

আটকে পড়া বাংলাদেশিদের আরেক ভিডিওবার্তায় তারা তাদের বাসার ভেতরের অবস্থা দেখান। সেই ভিডিওতে দেখা যায়, তাদের বাসায় সব এলোমেলো অবস্থায় পড়ে আছে। তাদের প্রয়োজনীয় জিনিসপত্র লুটপাট করে নিয়ে গেছে।

ওই ভিডিওতে একজন বলেন, ‘আমার মোবাইলসহ মূল্যবান সব জিনিসপত্র নিয়ে গেছে। আমরা সবাই আতঙ্কে আছি।’

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, আটকে পড়া বাংলাদেশিদের প্রথমে খার্তুম থেকে পোর্ট সুদান এবং সেখান থেকে পোর্ট জেদ্দায় নেয়া হবে। জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের কয়েকটি ফ্লাইটে এসব বাংলাদেশিকে ঢাকায় আনার ব্যবস্থা করা হচ্ছে।

সুদানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এরই মধ্যে খার্তুম এবং এর আশপাশের শহর থেকে বাংলাদেশিদের ৮৫০ কিলোমিটার দূরে পোর্ট সুদানে পরিবহনের জন্য ৯টি বাসের ব্যবস্থা করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের একটি দল দূতাবাসকে সহায়তার জন্য রোববার সুদান পৌঁছার কথা রয়েছে। বাংলাদেশিদের পোর্ট সুদান থেকে পোর্ট জেদ্দায় নেয়ার জন্য সৌদি সরকার বিনা মূল্যে নৌবাহিনীর জাহাজ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com