শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
কিমের আমন্ত্রণে উত্তর কোরিয়া সফরের সিদ্ধান্ত চীনা প্রেসিডেন্টের

কিমের আমন্ত্রণে উত্তর কোরিয়া সফরের সিদ্ধান্ত চীনা প্রেসিডেন্টের

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন গোপনে চীন সফর করে গিয়েছিলেন। এবার তার আমন্ত্রণ গ্রহণ করে পিয়ংইয়ং যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন চীনা প্রেসিডেন্ট জি জিংপিং। প্রথমবারের মতো কিম জং উনের চীন সফরের পর এমনটাই জানিয়েছে উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম।

জানা গেছে, চীনের প্রেসিডেন্টকে পিয়ংইয়ং-এ আমন্ত্রণ জানিয়েছেন কিম জং উন। সেই আমন্ত্রণ আনন্দের সঙ্গে গ্রহণ করেছেন চীনা প্রেসিডেন্ট।

প্রথম বিদেশ সফর হিসেবে চীনকে বেছে নিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বেজিং-এ গিয়ে কিম জং বলেন, ‘প্রথম বিদেশ সফরে চীনে আসাটাই আমার দায়িত্ব।’

একটি বিশেষ ট্রেন কিমকে উত্তর-পূর্ব চীনের সীমান্তে নিয়ে যায়। সেখান থেকেই চীনে প্রবেশ করেন উত্তর কোরিয়ার এই নেতা। একটি টেলিভিশন চ্যানেলে ট্রেনের ছবিও দেখানো হয়েছে৷ দেখা গেছে, কিমের বাবা যে ট্রেনটি ব্যবহার করতেন সেটি হুবহু তেমনই দেখতে৷ ২০১১ সালে মৃত্যুর আগে কিম জং উনের বাবা কিম জং ইল এই ট্রেনেই চীন সফরে গিয়েছিলেন৷

প্রসঙ্গত, একসময় বন্ধুত্ব থাকলেও সম্প্রতি চীন ও উত্তর কোরিয়ার সম্পর্কে কিছুটা চিড় ধরেছিল। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও মিসাইলের উপর নিষেধাজ্ঞা জারি করে জাতিসংঘ। জাতিসংঘের এই নিষেধাজ্ঞায় চীন সম্মতি দেওয়াতেই তিক্ত হয় সম্পর্ক।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com