শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
৪৩তম বিসিএসের ভাইভা শেষে নন–ক্যাডার পছন্দের সুযোগ দেবে পিএসসি

৪৩তম বিসিএসের ভাইভা শেষে নন–ক্যাডার পছন্দের সুযোগ দেবে পিএসসি

নিজেস্ব প্রতিবেদন: ৪৩তম বিসিএসের ভাইভা শেষ পর্যায়ে রয়েছে। এ ভাইভা শেষে নন–ক্যাডারের পদ বাছাইয়ের সুযোগ দেবে পিএসসি। পিএসসি মনে করে, এটি বাস্তবায়ন করা হলে নিয়োগের জট কমে আসবে ও ক্যাডার আর নন–ক্যাডার কাছাকাছি সময়ে যোগদান করতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে  বলেন, শিগগিরই ৪৩তম বিসিএসের ভাইভা শেষ হবে। পিএসসি চায়, এই বিসিএস থেকে ক্যাডার ও নন–ক্যাডারের ফল একসঙ্গে প্রকাশ করতে। এ জন্য ভাইভা শেষ হলে যাঁরা নন–ক্যাডারের ব্যাপারে আগ্রহী, তাঁদের পছন্দের পদ বাছাই করার সুযোগ দেওয়া হবে। ওই পছন্দের তালিকা বিশ্লেষণ করা হবে। যাঁরা ক্যাডারে পাবেন, তাঁরা বাদে যাঁরা নন–ক্যাডার তালিকায় থাকবেন, তাঁদের পছন্দক্রম অনুসারে পদ বরাদ্দ দেওয়া হবে। ওই সদস্য আরও বলেন, ৪৩তম বিসিএস থেকে ক্যাডার ও নন–ক্যাডারের ফল একসঙ্গে দেওয়ার কার্যক্রম শুরু হচ্ছে। এখন থেকে এই কার্যক্রম সব বিসিএসের বেলায় কার্যকর হবে। এর সুবিধা ব্যাখ্যা করতে গিয়ে ওই সদস্য বলেন, ক্যাডারের ফল হয়, তাঁরা যোগদান করেন; কিন্তু নন–ক্যাডারদের অনেক দিন অপেক্ষা করতে হয়। এ নিয়ম কার্যকর করা হলে ক্যাডার বা নন–ক্যাডার একসঙ্গে ফল পাবেন। কাছাকাছি সময়ে যোগদান করতে পারবেন। পিএসসিও ভারমুক্ত হয়ে অন্য বিসিএসের কাজ এগিয়ে নিতে পারবে।

এ বছরের ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন। গত বছরের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। ২০২১ সালের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com