বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪০ পূর্বাহ্ন

বলিউড অভিনেতারা কে কত পারিশ্রমিক নেন

বলিউড অভিনেতারা কে কত পারিশ্রমিক নেন

ভিশন বাংলা ডেস্কবলিউডে সর্বসম্প্রতিক সবচেয়ে আলোচনার বিষয়টি হলো রেমো ডি’সুজার ছবিতে বরুণ ধাওয়ানের অনেক বড় অঙ্কের পারিশ্রমিক নেওয়া। এর পরই আলোচনা শুরু হয়েছে, বলিউডের ছবিতে পুরুষ পারফর্মাররা কে কত পারিশ্রমিক নেন।

সম্প্রতি ভারতের শীর্ষ গণমাধ্যম ডিএনএ এ নিয়ে একটি বড় প্রতিবেদন প্রকাশ করেছে। এখানে কালের কণ্ঠ পাঠকদের জন্য সেই প্রতিবেদনের সারবত্তা। জেনে নিন বলিউড সুপারস্টাররা কে কত পারিশ্রমিক নেন।

৩২ কোটি একটু বেশিই বরুণ ধাওয়ানের জন্য। কেননা ‘সুই ধাগা’ নামে আনুশকা শর্মার সাথে শরত কাটারিয়ার যে ছবিটি তিনি করছেন তাতে পারিশ্রমিক নিচ্ছেন ৮ কোটি। তেমনি তাঁর মেন্টর করণ জোহরের দুটি ছবিতে ইতিমধ্যে তিনি চুক্তিবদ্ধ, সেই দুটি ছবিতেও তাঁর পারিশ্রমিক ওই ৮ কোটিই।

তারকাদের পারিশ্রমিক বাঁধাধরা নয়। এর কমবেশি অবশ্যই আছে। তাঁদের কোনো স্থিরীকৃত ‘রেট কার্ড’ নেই। এ-প্রসঙ্গে আরো একটি কথা জেনে রাখা প্রয়োজন, প্রায় প্রতিটি শীর্ষ অভিনেতাই তাঁদের পারিশ্রমিকের সাথে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস বা আইপিআর-এর নির্দিষ্ট অংশ পেয়ে থাকেন।

বলিউডের ‘এ’ ক্যাটাগরি অভিনেতাদের প্রসঙ্গে কথা আসলে প্রথমেই আসে অক্ষয় কুমারের নাম। এই সুপারস্টার ইতিমধ্যেই নিজেকে একটি অন্য উচ্চতায় দাঁড় করিয়েছেন। তাঁর প্রতিটি ছবিই গড়পড়তা ব্যবসাসফল। তাঁর ক্যারিয়ারে বহুদিন ফ্লপ শব্দটা নেই। গুঞ্জন আছে, সম্প্রতি তিনি গুলশান কুমারের বায়োপিকে অভিনয় করার বিষয়টি প্রত্যাখ্যান করেন, যেখানে তাঁকে পারিশ্রমিক দেওয়ার কথা ছিল ৫৪ কোটি রুপি। আর হ্যাঁ, এই অঙ্কটিই কিন্তু এখন অক্ষয় কুমারের পারিশ্রমিক। ৫৪ কোটি রুপি। আর সেই সাথে আছে একটি নির্দিষ্ট পরিমাণ আইপিআর। কী অবাক হচ্ছেন?

এবার আসা যাক অজয়ের প্রসঙ্গে। অজয় দেবগন, বলিউডের অসংখ্য সুপার মুভির সুপারহিট তারকা। একের পর এক হিট ছবি দিয়ে যাচ্ছেন। তাঁর সর্বসাম্প্রতিক ছবি ‘রেইড’ বক্স অফিসে দারুণ সফল। সম্প্রতি তিনি তাঁর নিজস্ব ব্যানারের বাইরে তিনটি ছবি স্বাক্ষর করেছেন। তিনিও অক্ষয়ের কাছাকাছিই নেন। সেই সাথে সম্প্রতি আইপিআরের শেয়ার নেওয়া শুরু করেছেন।

এবার আসা যাক দুই খানের বিষয়ে। আমির আর সালমান। এরা ৫০ কোটি নেন সেই সাথে আইপিআরের ৫০ শতাংশ শেয়ার।

এবার কিং খান শাহরুখ প্রসঙ্গ। পারিশ্রমিকের বিষয়ে তিনি ‘প্রাইসলেস’। আর এটি এ কারণেই ঘটে যে, অনেক ছবি তিনি নিজেই প্রযোজনা করেন। যেমন, রইস, যাব হ্যারি মেট সজল ইত্যাদি। তাঁর সাম্প্রতিকতম ছবি ‘জিরো’র প্রযোজনাও করছেন তিনি। তাই, তাঁর পারিশ্রমিকের বিষিয়টি খুব একটা আলোচনায় আসে না।

হৃত্বিক রোশন। বলিউড হার্টথ্রব। তাঁর জায়গায় তিনি প্রতিদ্বন্দ্বীহীন। গণিতজ্ঞ আনন্দ কুমারের বায়োপিকের জন্য তিনি পাচ্ছেন ৪৫ কোটি রুপি। তার পরবর্তী অ্যাকশন প্রজেক্টের জন্য তিনি সমপরিমাণই নেবেন বলে শোনা যাচ্ছে।

এবার আসা যাক নতুনদের প্রসঙ্গে। নতুনদের মধ্যে প্রথমেই আসে রণবীর সিংয়ের নাম। পদ্মবতের পর যিনি এখন বাতাসে উড়ছেন। সম্প্রতি তিনি নতুন দুটি ছবি সাইন করেছেন। ‘সিমবা’ ও কপিল দেবের বায়োপিক ‘৮৩। ছবি দুটির প্রতিটিতে তিনি নিচ্ছেন ১৫ কোটি করে।

আরেক নতুন তারকা রণবীর কাপুর। ‘ঋষি কাপুর জুনিয়র’ তাঁর আগামী দুটি ছবির জন্য ৩০ কোটির বেশি নিচ্ছেন বলে জানা গেছে।

শহিদ কাপুর, যিনি বরাবরই তাঁর নামের প্রতি যথেষ্ট সুবিচার করে আসছেন, পদ্মবতের পর তাঁর নতুন ছবি ‘বাত্তি গুল মিটার চালু’র জন্য ১১ কোটি রুপি পারিশ্রমিক পাবেন।

‘পরমাণু : দ্য স্টোরি অব পোখরান’-এর জন্য জন আব্রাহাম নেবেন ১২ কোটি।
সূত্র : ডিএনএ

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com