বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২০ অপরাহ্ন

বাংলাদেশের ক্রিকেটে আলোচিত যত ঘটনা ২০১৮ সালে

বাংলাদেশের ক্রিকেটে আলোচিত যত ঘটনা ২০১৮ সালে

ক্রীড়াঃ ভালো-মন্দ মিলিয়েই কাটল বাংলাদেশের ক্রিকেটের আরও একটি বছর। ২০১৮ সালে যেমন দুর্দান্ত সব সাফল্য এসেছে, তেমনই লজ্জাজনক পরাজয়ও বরণ করতে হয়েছে। এবছরই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের একমাত্র আন্তর্জাতিক শিরোপা – এশিয়া কাপ ট্রফি – আসে নারী ক্রিকেট দলের হাত ধরে। অন্যদিকে সীমিত ওভারের ফরম্যাটে দুটি আন্তর্জাতিক সিরিজ ও একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলেছে পুরুষ জাতীয় দল।

লক্ষণীয় বিষয় হলো, বাংলাদেশ তিনটি আসরেই ফাইনাল খেলেছে। ত্রিদেশীয় সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে, নিদাহাস ট্রফি ও এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে হেরে যায় বাংলাদেশ। আর এবছরে খেলা দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ সবগুলো জিতেছে বাংলাদেশ।যার মধ্যে দুটো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, একটি জিম্বাবুয়ের বিপক্ষে।

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ :

বাংলাদেশ ২০১৮ সালে ওয়ানডে ম্যাচ খেলেছে ২০টি। ২০টি ম্যাচের মধ্যে ১৩টি ম্যাচে জয় পেয়েছে তারা। যার মধ্যে জিম্বাবুয়ের বিপক্ষে ৫টি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪টি, শ্রীলঙ্কার বিপক্ষে ২টি, পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে একটি করে জয় পায়। আর শ্রীলঙ্কা, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের সাথে দু’টি করে এবং আফগানিস্তানের সাথে একটি ম্যাচে বাংলাদেশ হেরেছে এবছর।

ত্রিদেশীয় ক্রিকেট সিরিজে কারা ফেভারিট?

বাংলাদেশ বছর শুরু করে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ দিয়ে। যেখানে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে উভয় দলের ওপর আধিপত্য বিস্তার করে শুরু করলেও শেষ পর্যন্ত গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচ ১০ উইকেটে এবং ফাইনাল ম্যাচে ৭৯ রানে শ্রীলঙ্কার কাছে হেরে যায়। গ্রুপ পর্বের ম্যাচটিতে বাংলাদেশ ৮২ রানে অলআউট হয়ে যায়। এরপর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশ ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয়।

এশিয়া কাপ
এবছর বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট ছিল এশিয়া কাপ। এশিয়া কাপে ২০১২ সালে ওয়ানডে ফরম্যাটে একবার ও ২০১৬’তে টি-টোয়েন্টি ফরম্যাটে একবার ফাইনাল খেলেছিল বাংলাদেশ। এবছরের এশিয়া কাপ দুবাইতে অনুষ্ঠিত হয়। যেখানেও বাংলাদেশের পারফরমেন্সের মিশ্র প্রদর্শনী ছিল।

যদিও বাংলাদেশ ওই আসরের ফাইনাল খেলে, কিন্তু গ্রুপ পর্বে র‍্যাাঙ্কিঙয়ে অনেক পিছিয়ে থাকা আফগানিস্তানের সাথে হেরে যায় ১৩৬ রানে। মূলত পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনাল খেলার টিকেট পায় বাংলাদেশ। ফাইনালে শেষ বলের নাটকীয়তায় ভারতের বিপক্ষে ৩ উইকেটে হারতে হয়। এরপর নভেম্বরে জিম্বাবুয়েকে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে। আর ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে জয় পায় ২-১ ব্যবধানে।

ওয়ানডেতে এ বছরের সেরা

সেরা ব্যাটসম্যান

মুশফিকুর রহিম : ১৯ ম্যাচে ৭৭০ রান, সর্বোচ্চ ১৪৪, গড় ৫৫।

তামিম ইকবাল : ১২ ম্যাচ, রান ৬৮৪, সর্বোচ্চ ১৩০*, গড় ৮৫.৫০।

সেরা বোলার

মুস্তাফিজুর রহমান : ১৮ ম্যাচে ২৯ উইকেট, গড় ২১.৭২।

মাশরাফি বিন মুর্তজা : ২০ ম্যাচে ২৬ উইকেট।

২০১৮ সালে টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ

বাংলাদেশ ২০১৮ সালে ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। এখানেও কখনো খুব ভালো, কখনো খুব বাজে খেলেছে বাংলাদেশ।জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হার দিয়ে শুরু হয় বাংলাদেশের বছর। এরপর নিদাহাস ট্রফিতে উত্তেজনাপূর্ণ একটি টি-টোয়েন্টি সিরিজ পায় ক্রিকেট ভক্তরা।

শুরুতে সাকিব আল হাসান না খেলতে পারলেও, পরবর্তীতে বোর্ডের চাওয়াতে সাকিব শ্রীলঙ্কায় দলের সাথে যোগ দেন অধিনায়ক হিসেবে। শ্রীলঙ্কার বিপক্ষে অঘোষিত সেমিফাইনালে একটা সময় আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ করে ম্যাচ থেকে ব্যাটসম্যানদের উঠে আসতে বলেন সাকিব। তবে শেষ পর্যন্ত ম্যাচটি সম্পন্ন হয় এবং বাংলাদেশ ২ উইকেটের জয় পায়।

তবে ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচে শ্বাসরুদ্ধকর লড়াইয়ের পর শেষ বলে দিনেশ কার্তিকের ছক্কায় হেরে যায় বাংলাদেশ। জুন মাসের শুরুর দিকে আফগানিস্তানের বিপক্ষে ভারতের মাটিতে একটি টি-টোয়েন্টি ক্রিকেট সিরিজের তিনটি ম্যাচেই হেরে যায় বাংলাদেশ।

এরপর আবার টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২-১ ব্যবধানে জয় পায় বাংলাদেশ। তবে ফিরতি সিরিজে ওয়েস্ট ইন্ডিজ একই ব্যবধানে বাংলাদেশের মাটিতে জেতে। যেখানেও শেষ ম্যাচে আম্পায়ারিং নিয়ে বিতর্ক শুরু হয় এবং এরপর ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে ফিরে আসে ও ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয়।

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের অন্যতম সেরা পারফর্মার ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। ১৩৮ স্ট্রাইক রেটে ১৬ ম্যাচে ৪১৪ রান তোলেন তিনি, সাথে ৯টি উইকেটও নিয়েছেন। আর বাংলাদেশের সেরা টি-টোয়েন্টি ক্রিকেটার সাকিব আল হাসান ১১ ম্যাচে ২৪৮ রান তোলেন এবং ১৫টি উইকেট নেন। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এবং ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটের সিরিজে সেরা ক্রিকেটার হন সাকিব আল হাসান।

২০১৮ সালে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ

এবছর বাংলাদেশ টেস্ট ম্যাচ খেলেছে ৮টি, জয় পেয়েছে ৩টিতে। ১টি ম্যাচ ড্র হয়েছে ও বাকি চারটি ম্যাচে হেরেছে বাংলাদেশ।উল্লেখযোগ্য ঘটনার মধ্যে আছে জিম্বাবুয়ের সাথে ১৫১ রানের হার সিলেটের মাটিতে। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগায় ৪৩ রানে অল আউট হয়ে যায় বাংলাদেশ। তবে বছরের শেষ টেস্ট সিরিজ ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারায় বাংলাদেশ।

এবছর বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রান তুলেছেন মুমিনুল হক, যিনি ১৫ ইনিংসে ৬৭৩ রান তুলেছেন ৪৪.৮৬ গড়ে। ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন মুমিনুল, তিনি যতবার ৫০ পার করেছেন ততবার সেঞ্চুরি করেছেন। মুশফিকুর রহিম এবছরই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ তুলেছেন। জিম্বাবুয়ের বিপক্ষে ২১৯ রানে অপরাজিত ছিলেন তিনি। ১৫ ইনিংসে ৩৫ গড়ে ৪৯০ রান তুলেছেন মুশফিক।

মাহমুদুল্লাহ রিয়াদ যিনি ২০১০ সালের পর আর সেঞ্চুরি পাননি টেস্টে, তিনি এবছর দুটি টেস্ট সেঞ্চুরি করেছেন। বোলিংয়ে তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের আশেপাশেও কেউ নেই। দুজন যথাক্রমে ৪৩ ও ৪১টি উইকেট নিয়েছেন।

নারী ক্রিকেট দল

বাংলাদেশ নারী ক্রিকেট দল ২০১৮ সালে ২৪টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১২টিতে জয় পায়। টি-টোয়েন্টিতে শামিমা সুলতানা বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩৯৬ রান তোলেন, ২৩ ম্যাচে। আর রুমানা আহমেদ ২৪ ম্যাচে ৩০টি উইকেট নেন। ৬টি ওয়ানডে ম্যাচ খেলে ১টিতে জয় পায় বাঘিনীরা।

প্রথম আন্তর্জাতিক শিরোপা জয়
বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের একমাত্র আন্তর্জাতিক শিরোপা আসে নারী ক্রিকেট দলের মাধ্যমে। নারী ক্রিকেট দলটি এশিয়া কাপে ভারতকে ফাইনাল ম্যাচে হারিয়ে কাপ জেতে। নারীদের এশিয়া কাপে এর আগের সবগুলো আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত।

সাকিবের চোট
বছরের শুরুতেই আঙ্গুলে চোট পান বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসান। এরপর তিনি নিদাহাস ট্রফির দল থেকে বাদ পড়েন। ইনজুরি কাটিয়ে ফিরে নিদাহাস ট্রফিতে আম্পায়ারের সাথে বাগবিতন্ডায় জড়ান। ওয়েস্ট ইন্ডিজ সফরে এক সমর্থকের সাথে সাকিবের তর্কের ভিডিও ভাইরাল হয়। এশিয়া কাপে খেলা নিয়ে সংশয় দেখা যায় সাকিবের।

এরপর এশিয়া কাপের সময় হাতের ব্যথায় দেশে ফিরে এসে অস্ত্রোপচার করান সাকিব। তখন গণমাধ্যমে সাকিবের বিশ্বকাপ খেলা নিয়েও সংশয় দেখা গিয়েছিল কিন্তু বছরের শেষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে সেরা ক্রিকেটার হন সাকিব।

মাশরাফির নির্বাচন
বছরের সম্ভবত সবচেয়ে আলোচিত ঘটনা এটি। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ২০১৮ সালের সংসদ নির্বাচনে অংশ নিয়ে আলোচনায় আসেন। তার পক্ষে বিপক্ষে বিভিন্ন মন্তব্য পাওয়া যায়। নড়াইল ২ আসনে আওয়ামীলীগের হয়ে নির্বাচন করছেন মাশরাফি।এ আসনে বিএনপি থেকে এ জেড এম ফরিদুজ্জামান, ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে এস এম নাসির উদ্দিন, জাতীয় পার্টি থেকে খন্দকার ফায়েকুজ্জামান, জাতীয় সমাজতান্ত্রিক দল থেকে ফকির শওকত আলী, ন্যাশনাল পিপলস পার্টি থেকে মাো মনিরুল ইসলাম, এবং ইসলামী ঐক্যজোট থেকে মো মাহবুবুর রহমান প্রতিদ্বন্দ্বিতা করছেন।

লিটনের আউট

এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে দুবাইয়ে দারুণ ব্যাটিং করেন লিটন দাস। তবে তার রান যখন ১২১ তখন স্টাম্পড হন। সেই সিদ্ধান্ত নিয়ে বিতর্কের ঝড় ওঠে ক্রিকেট মহল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে।

আম্পায়ারিং বিতর্ক
আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদে ম্যাচ রেফারির দ্বারস্থ হন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ব্র্যাথওয়েট। বছরের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের শেষ টি টোয়েন্টিতে বাংলাদেশের আম্পায়ার তানভিরের সিদ্ধান্তে নারাজ হন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ব্র্যাথওয়েট। এবারও আলোচনায় লিটন দাস। ওশানি থমাসের বল মিড অফে মেরে ক্যাচ আউট হন, কিন্তু আম্পায়ার নো বল কল করেন। তবে ভিডিও রিপ্লেতে দেখা যায় যে থমাসের পা দাগের ওপরই ছিল।

মুমিনুলের জোড়া সেঞ্চুরি

বছরের শুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে একই টেস্টে দুটো সেঞ্চুরি হাঁকান মুমিনুল হক। এটি বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের প্রথম জোড়া সেঞ্চুরি।

নাইম হাসানের অভিষেক

সবচেয়ে কম বয়সে টেস্টে পাঁচ উইকেট নেন নাইম হাসান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টের ২য় ইনিংসে নাইম হাসান অভিষেকেই এই কীর্তি গড়েন তিনি। ১৭ বছর ৩৫৬ দিন বয়সে এই কীর্তি গড়ে বিশ্বের সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে অভিষেকে টেস্টে পাঁচ উইকেট নেয়ার রেকর্ড গড়েন নাইম। এখন বিশ্বে সর্বকনিষ্ঠ সেঞ্চুরিয়ান বাংলাদেশের মোহাম্মদ আশরাফুল এবং সর্বকনিষ্ঠ অভিষেকে পাঁচ উইকেট নেয়া ক্রিকেটার নাইম হাসান।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com