শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন

বরিশাল-১ আসনে উৎসবমুখর পরিবেশে ভোট প্রদান বেসরকারী ভাবে আ’লীগ প্রার্থী নির্বাচিত

বরিশাল-১ আসনে উৎসবমুখর পরিবেশে ভোট প্রদান বেসরকারী ভাবে আ’লীগ প্রার্থী নির্বাচিত

মৃদুল দাস, আগৈলঝাড়া প্রতিনিধিঃ উৎসব মুখর পরিবেশে কোন রকম বিশৃংখলা ছাড়াই জনগনের স্বতঃস্ফুর্ত অংশ গ্রহনের মধ্য দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-১ আসনের আগৈলঝাড়া উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে। বে-সরকারী ভাবে আ’লীগ প্রর্থী আবুল হাসানাত আব্দুল্লাহ নির্বাচিত হয়েছে।
আগৈলঝাড়া ও গৌরনদী উপজেলা নিয়ে গঠিত বরিশাল-১ আসনে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জাতির পিতার বঙ্গবন্ধুর ভাগ্নে বর্তমান এমপি আবুল হাসানাত আবদুল্লাহ, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক এমপি জহির উদ্দিন স্বপন, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতীকের প্রার্থী রাসেল সরদার ও জাকের পার্টির মনোনীত গোলাপ ফুল প্রতীকের প্রার্থী বাদশা মিয়া (মুন্সি) সহ চার জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। ভোট কেন্দ্রের পথে পথে সেনা, বিজিবি, র‌্যাব ও পুলিশ সদস্যদের টহল, কেন্দ্রে আইন শৃংখলা বাহিনীর সদস্যদের নিরাপত্তায় সাধারণ ভোটাররা শীত উপেক্ষা করে সকাল থেকেই ভোট প্রদানের জন্য দাড়িয়েছিল দীর্ঘ লাইনে। আইন শৃংখলা বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে রবিবার সকাল আটটায় ভোট গ্রহন শুরু হয়।
১০৫নং সেরাল মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে সকাল সাড়ে আটায় নিজের ভোটাধিকার প্রদান করেন বরিশাল-১ আসনে আওয়ামীলীগ মনোনীত প্রর্থী আলহাজ্ব আবুল হাসানাত আবদুল্লাহ এমপি। ওই কেন্দ্রে তার পরিবার সদস্যরা ভোটাধিকার প্রদান করেন।
৬৬নং রাজিহার মাধ্যমিক বিদ্যালয় ও একই ক্যাম্পাসে ৬৭নং রাজিহার সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে গিয়ে দেখা যায় নারী ও পুরুষ ভোটারের দীর্ঘ লাইন। কেন্দ্রের ৬৬নং কেন্দ্রের প্রিসাইডিং অফিসার প্রদীপ কুমার বিশ্বাস জানান এই কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ১৭৭৫ জন। ৬৭নং কেন্দ্রের প্রিসাইডিং অফিসার সুকদেব বিশ্বাস জানান তার কেন্দ্রে ভোটার সংখ্যা ১৬৮৩জন। ৭৮নং বাকাল হাই সংলগ্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রের পিসাইডিং অফিসার সুশান্ত বালা জানান কেন্দ্রে ভোটার সংখ্যা ২৩৫৮জন। নগড়বাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নাতির হাত ধরে ভোট দিতে আসেন সংখ্যালঘু শতবর্ষি আদরমনি (ভোটার নং-৮৩৪)। তিনি জানান, নির্বাচনী পরিবেশ ভাল থাকায় তিনি তার নাতীর সাহায্য নিয়ে ভোট কেন্দ্রে এসেছেন। বয়সের কারণে তাকে লাইন ছাড়াই আগে ভোট দেয়ার ব্যবস্থা করেছে প্রশাসন। ওই কেন্দ্রসহ গৈলা সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে নারী ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে। দুপুর ১২টা পর্যন্ত কোথাও কোন সহিংসতা বা অপ্রিতীকর ঘটনার খবর পাওয়া যায়নি।
সূত্র মতে, বরিশাল-১ আসনে মোট ভোটার ২লাখ ৫৭হাজার ২২০জন। এরমধ্যে আগৈলঝাড়া উপজেলায় ১ লাখ ১২ হাজার ১শ ৮৫জন। যার মধ্যে পুরুষ ভোটার ৫৬১৪৫ জন ও মহিলা ভোটার ৫৬০৪০ জন।
থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আফজাল হোসেন ও সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস জানান জানান, ১০জন করে পুলিশ সদস্য নিয়ে প্রতি ইউনিয়নে দু’টি করে মোট ১০টি মোবাইল টিমছাড়াও পুলিশের ৭ সদস্যর ২টি ষ্ট্রাইকিং ফোর্স, ২০ সদস্যর বিজিবি’র ২টি ষ্ট্রাকিং ফোর্স, ১৬জন র‌্যাব সদস্যর ষ্ট্রাইকিং ফোর্স আইন শৃংখলা রক্ষা ও জনগনের সার্বিক নিরাপত্ত প্রদানে নিয়োজিত রয়েছে। নির্বাচনী অপরাধে তাৎক্ষনিক বিচারের জন্য ৩ জন নির্বাহী ম্যাজিষ্টেটের মধ্যে ১জন ম্যাজিষ্ট্রেটেটের নেতৃত্বে সেনা বাহিনী ছিল প্রস্তুত। কেন্দ্রের জন্য পুলিশ ও পর্যাপ্ত আসনার সদস্য দ্বায়িত্ব পালনে নিয়োজিত রয়েছে। মাঠে ছিল সরকারের গোয়েন্দা সংস্থার লোকজন।
সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বিপুল চন্দ্র দাস জানান, সরকারের আইন শৃংখলা বাহিনীর সদস্যদের সার্বিক নিরাপত্তা প্রদানে অবাধ, নিরপক্ষে, সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে নির্ভয়ে সাধারণ ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করেছেন। তিনি আরও বলেন, ৫০টি ভোট কেন্দ্রর মধ্যে ১০টি ভোট কেন্দ্র ঝুকিপূর্ণ তালিকাভুক্ত করে ওই সকল কেন্দ্রের দ্বায়িত্বে বাড়তি আইন শৃংখলা নিয়োগ করায় এমন উৎসব মুখর পরিবেশ পেয়ে জনগনও খুশি জানিয়ে তিনি নির্বাচনে কোথাও কোন অপ্রিতীকর ঘটনার কথা শোনা যায়নি বলেও জানান।
আবুল হাসানাত আবদুল্লাহ ২০৫৫০৩ ভোট পেয়ে বে-সরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক এমপি জহির উদ্দিন স্বপনপেয়েছেন ১৩০৫, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাতপাখা প্রতীকের প্রার্থী রাসেল সরদার পেয়েছেন ১৪১৫ভোট ও জাকের পার্টির মনোনীত গোলাপ ফুল প্রতীকের প্রার্থী বাদশা মিয়া (মুন্সি) পয়েছেন ৫১৬ ভোট।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com