শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:০১ অপরাহ্ন

টি-২০ বিশ্বকাপ : বাছাইপর্ব খেলতে হবে বাংলাদেশকে

টি-২০ বিশ্বকাপ : বাছাইপর্ব খেলতে হবে বাংলাদেশকে

ক্রীড়া ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যখন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিজয়ী হয়ে আনন্দে ভাসছে এবং দেশে যখন নতুন বছরে একে অপরকে খুশির শুভেচ্ছা বিনিময় করছেন তখন একটি ধাক্কা খাওয়ার মতো খবর পেলো দেশের ক্রিকেট ভক্তরা । ৫০ ওভারের ক্রিকেটে সরাসরি বিশ্বকাপ খেললেও টি-টোয়েন্টি সংস্করণে সেই সুযোগ এবারো হাতছাড়া হলো বাংলাদেশের। ২০১৬ বিশ্বকাপের মতো ২০২০ বিশ্বকাপেও বাছাই পর্ব খেলে মূল পর্বের টিকিট নিশ্চিত করতে হবে মুশফিক-সাকিবদের।

অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের এ আসরে আইসিসির নতুন ফরম্যাট অনুযায়ী মূলপর্ব অনুষ্ঠিত হবে ১২ দল নিয়ে। যেখানে সরাসরি খেলার সুযোগ পাবে র‌্যাংকিংয়ের শীর্ষ ৮ দল। বর্তমান টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ১০ নম্বরে থাকায় কপাল পুড়েছে টাইগারদের। ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে না বাংলাদেশ। নয় নম্বরে থাকা শ্রীলঙ্কাকে বাংলাদেশের সঙ্গে খেলতে হবে বাছাইপর্ব। তবে এতে অবশ্য দায়টা নিজেদেরই। কেননা আইসিসির বেঁধে দেয়া সময়ের মধ্যে টি-টোয়েন্টি ক্রিকেটে ঠিক ততোটা উন্নতি করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট দল।

২০১৮ সালের র‌্যাংকিং অনুযায়ী টি-টোয়েন্টির শীর্ষ আট দল পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। এই ৮ দলই সরাসরি খেলবে মূল পর্বে। টুর্নামেন্টের মূল পর্ব অনুষ্ঠিত হবে ১২ দল নিয়ে।

যেখানের বাকি ৪ দল নির্ধারিত হবে গ্রুপ পর্বের খেলার পরে। এই গ্রুপ পর্ব অনুষ্ঠিত হবে ৮ দল নিয়ে। গ্রুপ পর্বের জন্য বাংলাদেশ ও শ্রীলঙ্কা ব্যতীত বাকি ছয় দল বাছাই করা হবে ২০১৯ সালে হতে যাওয়া বিশ্বকাপ বাছাইপর্বের মাধ্যমে। সরাসরি বিশ্বকাপ খেলতে না পারায় হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান ও শ্রীলঙ্কার অধিনায়ক লাসিথ মালিঙ্গা ।

উল্লেখ্য- এই ফরম্যাটে বাংলাদেশের মতো সাবেক চ্যাম্পিয়ন ও তিনবারের ফাইনালিস্ট শ্রীলঙ্কাকেও বাছাইপর্ব খেলতে হবে। অন্যদিকে ক্রিকেটের নতুন পরাশক্তি হয়ে ওঠা আফগানিস্তান সরাসরি খেলার সুযোগ পাচ্ছে বিশ্বকাপে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com