শনিবার, ২৫ মে ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৯ ফেব্রুয়ারি: আইনমন্ত্রী

রাষ্ট্রপতি নির্বাচন আগামী ১৯ ফেব্রুয়ারি: আইনমন্ত্রী

আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। সোমবার রাতে তিনি এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। তাই খুব শিগগিরই জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এরপরই এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

এ বিষয়ে সোমবার বিকেলে নির্বাচন কমিশনাররা এক অনির্ধারিত বৈঠক করেন। বৈঠকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করতে কমিশন সচিবালয়কে নির্দেশনা দেয়া হয়।

রাষ্ট্রপতি নির্বাচন প্রসঙ্গে সোমবার কমিশন সভার শেষে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কমিশন এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেবে।

বৈঠকে অংশ নেয়া একজন কর্মকর্তা জানান, রাষ্ট্রপতি নির্বাচনের সামগ্রিক প্রস্তুতি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। বৈঠকে বলা হয়েছে, স্পিকারের সঙ্গে সিইসি সাক্ষাতের সময় নেবেন ইসির ভারপ্রাপ্ত সচিব। পাশাপাশি ভোটারদের তালিকা তৈরির জন্য সংসদ সচিবালয় থেকে এমপিদের নামের তালিকা সংগ্রহ করা হবে। এছাড়া কে কোন দলের এমপি সেই তালিকাও করার জন্য বলা হয়েছে। আর নির্বাচনের জন্য মনোনয়ন ফরম তৈরি করতেও নির্দেশনা দিয়েছে কমিশন।

সংশ্লিষ্টরা জানান, ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ এ বছরের ২৩ এপ্রিল শেষ হবে। সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি-পদের মেয়াদ অবসানের কারণে উক্ত পদ শূন্য হইলে মেয়াদ-সমাপ্তির তারিখের পূর্ববর্তী নব্বই হইতে ষাট দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।

ইসির কর্মকর্তারা জানান, আগামী বুধবার (২৪ জানুয়ারি) থেকে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণগণনা শুরু হবে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com