শনিবার, ২৭ Jul ২০২৪, ১২:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শেখ এশিয়া লিমিটেডের জায়গা-জমির কিছু অংশ জোর পূর্বক দখল করার প্রতিবাদে সংবাদ সম্মেলন বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা
কর্মকর্তা নয়, রুশ জনগণই মার্কিন নিষেধাজ্ঞার টার্গেট : পুতিন

কর্মকর্তা নয়, রুশ জনগণই মার্কিন নিষেধাজ্ঞার টার্গেট : পুতিন

সম্প্রতি ট্রাম্প প্রশাসন রাশিয়ার ২১০ জন রুশ নাগরিকের কর্মকর্তা-কর্মচারীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন এতে মূলত রাশিয়ার সমগ্র জনগণকেই লক্ষ্যবস্তু করা হয়েছে।

পুতিন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র তাদের নতুন নিষেধাজ্ঞা আইনের আওতায় ক্রেমলিন সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তা ও ব্যবসায়ীদের যে তালিকা প্রকাশ করেছে তাতে কার্যত গোটা রুশ জনগণকেই টার্গেট করা হয়েছে।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জয়ী করতে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করে আসছেন মার্কিন গোয়েন্দারা। এ অভিযোগে রাশিয়াকে শাস্তি দিতে গত বছর অগাস্টে কংগ্রেস নতুন নিষেধাজ্ঞা আইন পাস করে।

ওই আইনের আওতায়ই যুক্তরাষ্ট্র সোমবার ২১০ জন রুশ নাগরিকের একটি তালিকা প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্রের  অর্থমন্ত্রণালয়ের  প্রকাশ করা এ তালিকায় রাশিয়ার ১১৪ জন সরকার সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ এবং ৯৬ জন শীর্ষ ধনীর নাম আছে।  একে বলা হচ্ছে ‘পুতিন লিস্ট’। তবে তালিকায় যাদের নাম আছে তাদেরকে নতুন নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়নি বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন অর্থ মন্ত্রণালয় বলছে, এটি নিষেধাজ্ঞা আরোপের তালিকা নয় এবং নতুন নিষেধাজ্ঞা আইনের সঙ্গে তালিকায় নাম আসার কোনো সম্পর্ক নেই।

তাছাড়া, এখনই রাশিয়ার ওপর বাড়তি নিষেধাজ্ঞা আরোপ করা হবে না বলেও জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

কিন্তু পুতিন রুশদের ওই তালিকা প্রকাশের পদক্ষেপকে ‘অবন্ধুসুলভ’ আখ্যা দিয়ে বলেছেন, এতে করে যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার সম্পর্কে জটিলতা বাড়বে।

তবে এ পদক্ষেপের পাল্টা জবাব দিয়ে পরিস্থিতি আরো খারাপের দিকে নিয়ে যেতে চান না বলেও জানিয়েছেন পুতিন। তিনি বলেন, “এর চেয়ে রাশিয়ার বরং নিজেদের নিয়ে এবং অর্থনীতি নিয়ে ভাবাই উচিত।”

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com