শুক্রবার, ২১ Jun ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন
উলিপুরে কুয়াশায় বীজতলা নষ্টের আশঙ্কা

উলিপুরে কুয়াশায় বীজতলা নষ্টের আশঙ্কা

কুড়িগ্রামের উলিপুরে কনকনে ঠাণ্ডা, ঘন কুয়াশা আর শৈত্যপ্রবাহের কারণে বোরো বীজতলা নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। অনেক বীজতলা চারাগাছের পাতা সাদা হয়ে মরে যাচ্ছে। ফলে চলতি মৌসুমে বোরো বীজের সংকট দেখা দিতে পারে বলে অনেক কৃষক আশঙ্কা করছেন। এদিকে উপজেলার সর্বত্রই কৃষকরা পুরোদমে বোরো চাষাবাদে লেগে পড়েছে।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে ১৮ হাজার ৫০০ হেক্টর জমিতে বোরো চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এজন্য ১ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো বীজতলা তৈরি করা হয়েছে। উপজেলার দলদলিয়া ইউনিয়নের বর্গাচাষী শমসেল হক জানান, এবছর ধানের দাম বেশি হওয়ায় সে প্রায় ২ একর জমিতে বোরো চারা রোপণ করবে। খরচ বেশি হলেও এখন ধান চাষাবাদে অনেকটা লাভবান সে।

 

একই এলাকার চাষী একরামুল জানান, আবহাওয়ার কারণে সে দেরিতে বীজতলা তৈরি করেন। কিন্তু অতিরিক্ত ঠাণ্ডা আর শৈত্যপ্রবাহের কারণে তার বীজতলার চারাগাছের পাতা সাদা হয়ে শুকিয়ে যাচ্ছে। এ পরিস্থিতিতে তার চারা সংকট হতে পারে। উপজেলার তিস্তা ও ব্রহ্মপুত্র নদ বেষ্টিত থেতরাই, গুনাইগাছ, দলদলিয়া, হাতিয়া, বজরা, বুড়বুড়িসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, অনেক বীজতলা নষ্ট হয়ে যাচ্ছে। এসব এলাকার বেশির ভাগ কৃষক বোরো চারা রোপণে ব্যস্ত হয়ে পড়েছে।

 

অনেক এলাকায় কৃষি শ্রমিকের সংকট রয়েছে। একর প্রতি ৩ থেকে ৪ হাজার টাকা দিয়ে বোরো চারা লাগাতে হচ্ছে কৃষকদের। থেতরাই ইউনিয়নের কৃষক সেলিম জানান, আগে যারা চারা লাগিয়েছে,তাদের চারা গাছ মরে যাচ্ছে। তবে এখন যারা লাগাচ্ছেন তাদের কোন সমস্যা হচ্ছে না। হাতিয়া ইউনিয়নের কৃষক তৈয়ব আলী জানান, তার চারা ভাল হয়েছিল, তবে অতিরিক্ত ঠাণ্ডার কারণে চারাগাছ গুলোর পাতা সাদা এবং ঝলসে হলুদ বর্ণ ধারণ করছে।

 

উপজেলা কৃষি অফিসার অশোক কুমার রায় বলেন, কৃষকরা লাভবান হওয়ায় এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি বোরো চাষাবাদ হবে। তবে চারা সংকটের কোন প্রভাব পড়বে না।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com