সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৮:৩৮ অপরাহ্ন

এবার এশিয়ার সেরা অপি করিমের ‘মায়ার জঞ্জাল’

এবার এশিয়ার সেরা অপি করিমের ‘মায়ার জঞ্জাল’

ডেস্ক রিপোর্ট: অপি করিমের ‘মায়ার জঞ্জাল’ ফের সেরা চলচ্চিত্রের তকমা পেল ভারতে। পঞ্চমবারের মতো আয়োজিত ‘আর্ট হাউস এশিয়ান ফিল্ম ফেস্টিভাল’ সমাপনী অনুষ্ঠানে এ বছরের সেরা সিনেমাগুলোর নাম ঘোষণা করা হয়। এশিয়ার অন্যান্য দেশের সিনেমাগুলোর সাথে পাল্লা দিয়ে পুরস্কার জিতে নেয় বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনার ছবি ‘মায়ার জঞ্জাল’।

সমাপনী অনুষ্ঠানে জানানো হয়, এবারের উৎসবে বিশ্বের বাছাই করা মোট ৩২টি ছবি নির্বাচিত করা হয়েছিলো। আট দিনব্যাপী যা দেখানো হয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি ছবি এই উৎসবের মাধ্যমেই প্রথমবার প্রদর্শনী হয়। আর নামিদামি সিনেমাগুলোর সাথে পাল্লা দিয়ে ‘বেস্ট সাউথ এশিয়ান ফিচার ফিল্ম’ হিসেবে ‘দ্য সিলভার উড’ জিতে নেয় ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত অপি করিম ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত ‘মায়ার জঞ্জাল’।

‘মায়ার জঞ্জাল’ ছাড়াও এই উৎসবে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ হিসেবে ‘দ্য সিলভার উড’ পুরস্কার জিতে নেয় দক্ষিণ ভারতীয় নির্মাতা অরুণ কার্থিকের আলোচিত সিনেমা ‘নাসির’।

এই ছবির প্রযোজক জসীম আহমেদ কালের কণ্ঠকে বলেন, কাজের স্বীকৃতি হিসেবে পুরষ্কার পাওয়া সব সময়ই আনন্দের। যদি হয় সেরা ছবির পুরস্কার তাও আবার এই সময়ে পৃথিবীর অন্যতম ১০ টি গুরুত্বপূর্ণ ছবির সাথে প্রতিযোগিতা করে তাহলেতো একটু বাড়তি আনন্দ থাকে। তবে আমার কাছে এরচে গুরুত্বপূর্ণ হচ্ছে ছবির প্রদর্শনীর পর থেকে কলকাতার দর্শক যেভাবে ফোনে, ম্যাসেজে বা ফেসবুক স্ট্যাটাস এবং লাইভে ছবিটার প্রশংসা করেছেন সেইটাই সেরা পুরস্কার।

এর আগে গত ডিসেম্বরে প্রথম আন্তর্জাতিক পুরস্কার ঘরে তুলে ‘মায়ার জঞ্জাল’। ইতালির রোমে অনুষ্ঠিত এশিয়াটিকা ফিল্ম ফেস্টিভালের ২১ তম আসরে ফিচার ফিল্ম জুরি অ্যাওয়ার্ড জিতে নেয় ছবিটি। এছাড়াও ‘মায়ার জঞ্জাল’ সাংহাই আন্তার্জাতিক চলচ্চিত্র উৎসব, মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, জগজা নেটপেক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা করে নেয়। সাংহাই উৎসবের এশিয়ান নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনিত হলেও মহামারির কারণে অ্যাওয়ার্ড অনুষ্ঠান গেল বছর বাদ দেয়া হয়।

এই ছবির মাধ্যমে ১৫ বছর পর বড় পর্দার জন্য কাজ করলেন অপি করিম। ছবিটিতে তার চরিত্রের নাম সোমা। তার স্বামী চাঁদু চরিত্রে আছেন কলকাতার জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তী। কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের দুই ছোটগল্প ‘বিষাক্ত প্রেম’ ও ‘সুবালা’ অবলম্বনে সাজানো হয়েছে ছবিটির চিত্রনাট্য।

ছবিটির অন্যান্য মুখ্য চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের নাট্যদল প্রাচ্যনাটের সোহেল রানা, কলকাতার অভিনেত্রী চান্দ্রেয়ী ঘোষ, পশ্চিমবঙ্গের তথ্যপ্র‌যুক্তিমন্ত্রী ও অভিনেতা ব্রাত্য বসু। ছবির শুটিং হয়েছে ঢাকা ও কলকাতায়।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশ্বজুড়ে করোনাভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com