শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:৫০ পূর্বাহ্ন

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: শুরু হয়েছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত এ পরীক্ষা চলবে। এর মাধ্যমে প্রায় আড়াই বছর পর দেশে উচ্চমাধ্যমিক পরীক্ষা আয়োজিত হচ্ছে। আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এইচএসসিতে ৫টি এবং আলিমে একটি বিষয়ের মাধ্যমে আজ শিক্ষার্থীরা পরীক্ষায় বসছেন। করোনা পরিস্থিতি অনুকূলে না থাকায় বিগত বছরে এই বোর্ড পরীক্ষাটি হয়নি। ২০২০ সালে শিক্ষার্থীদের দেওয়া হয়েছিল অটোপাস।

সাধারণত প্রতিবছর এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এবারও করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ের প্রায় ৮ মাস পর এ পরীক্ষা শুরু হলো। অন্যান্য বছর পরীক্ষা শেষে ২ মাসের মধ্যে ফল দেওয়া হলেও এবার এক মাস পর দেওয়া হবে বলে জানা গেছে। পরীক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিতে ইতোমধ্যে টিকা নিশ্চিত করা হয়েছে। এরপরও স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা নেওয়া হবে।

এ বছর এইচএসসি/ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, এইচএসসি (ভোকেশনাল), এইচএসসি (বি.এম), ডিপ্লোমা ইন কমার্স ও আলিম পরীক্ষার্থীর সংখ্যা ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন। গত বছরের তুলনায় এ বছর মোট পরীক্ষার্থী বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন। বৃদ্ধির শতকরা হার ২ দশমিক ৪৮ শতাংশ। মোট প্রতিষ্ঠান বেড়েছে ১২০টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

এবার এইচএসসি পরীক্ষায় ছাত্র সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ১১৩ জন।, ছাত্রী সংখ্যা ৫ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ১৩ হাজার ১৪৪ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী সংখ্যা ৫১ হাজার ৪০৬ জন। ভোকেশনালে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪৮ হাজার ৫০৩ জন। এরমধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৪ হাজার ৮২৭ জন। ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৬৪২ জন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com