শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

করোনায় ৫৭ লাখ ৬৭ হাজার মৃত্যু দেখল বিশ্ব

করোনায় ৫৭ লাখ ৬৭ হাজার মৃত্যু দেখল বিশ্ব

আন্তর্জাতিক ডেস্ক: চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে বৃদ্ধি পাচ্ছে। যদিও আগের দিনের তুলনায় উল্লেখযোগ্য পরিমাণে কমেছে প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন প্রায় আট হাজার মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে রোগটিতে নতুন করে আক্রান্ত রোগীদের সংখ্যা পৌনে ১৮ লাখের নিচে নেমে এসেছে।

সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল রাশিয়ায়। এ দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাম। প্রাণ হারানোদের তালিকায় এরপরই রয়েছে যথাক্রমে- রাশিয়া, ব্রাজিল, ফ্রান্স, ইতালি, কলম্বিয়া এবং ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। এতে বিশ্বব্যাপী রোগটিতে আক্রান্তের সংখ্যা ৩৯ কোটি ৭৯ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৫৭ লাখ ৬৭ হাজারে পৌঁছে গেছে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাত হাজার ৯১৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে দেড় হাজারের অধিক। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৫৭ লাখ ৬৭ হাজার ৯৬৬ জনে দাঁড়িয়েছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৬৬ হাজার ৫১৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৯০ হাজার কমেছে। এতে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ৩৯ কোটি ৭৯ লাখ তিন হাজার ৬২৫ জনে পৌঁছেছে।

এ দিকে গত এক দিনে বিশ্বে করোনার থাবায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে রাশিয়ায়। একই সময়ে রুশ ভূখণ্ডে কোভিড আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৬০৯ জন। আর নতুন করে রোগটিতে সংক্রমিত হয়েছেন এক লাখ ৭১ হাজার ৯০৫ জন। এছাড়া মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে এক কোটি ২৯ লাখ ৮২ হাজার ২৩ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখ ৩৬ হাজার ২৩ জনের।

অন্য দিকে দৈনিক প্রাণ হারানোদের সংখ্যার তালিকায় এখনো শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। একই সময়ে দেশটিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন এক লাখ ৩৫ হাজার ৫৪১ জন। আর মারা গেছেন এক হাজার ১২৩ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত সাত কোটি ৮৩ লাখ এক হাজার ৩১১ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। এই সময়ের মধ্যে মারা গেছেন নয় লাখ ২৮ হাজার ৪৫১ জন।

ইউরোপের দেশ ফ্রান্সে শেষ ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার একজন এবং মৃত্যুবরণ করেছেন ৪১৭ জন। মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত দুই কোটি আট লাখ চার হাজার ৩৭২ জন রোগটিতে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে প্রাণ হারিয়েছেন এক লাখ ৩২ হাজার ৯২৩ জন। একই সময়ে আরেক ইউরোপীয় দেশ স্পেনে নতুন করে কোভিড আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন ৪০ হাজার ২৭২ জন এবং মৃত্যু হয়েছে ১১১ জনের।

করোনায় আক্রান্তদের দিক থেকে তৃতীয় ও প্রাণ হারানোদের সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন ৪৩১ জন। আর নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন ৬৮ হাজার ৫৪০ জন। অপর দিকে মহামারির তাণ্ডব শুরুর পর থেকে দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ৬৬ লাখ পাঁচ হাজার ১৩৭ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ছয় লাখ ৩২ হাজার ৭২০ জনের।

গেল ২৪ ঘণ্টায় ইউরোপের মুসলিম অধ্যুষিত রাষ্ট্র তুরস্কে নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৯৬ হাজার ৫১৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ২৩৬ জন। একই সময়ে অঞ্চলটির অপর রাষ্ট্র ইতালিতে নতুন করে কোভিড আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ২৪৭ জন। আর মারা গেছেন ৩২৬ জন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com