বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন

শিশুসাহিত্যে পুরস্কার পেলেন ৩৯ সাহিত্যিক

শিশুসাহিত্যে পুরস্কার পেলেন ৩৯ সাহিত্যিক

৩৯ জন শিশু সাহিত্যিককে প্রদান করা হয়েছে ‘অগ্রণী ব্যাংক শিশু একাডেমি পুরস্কার’। আজ আনুষ্ঠানিকভাবে  সাত বিভাগে গত ছয় বছরের পুরস্কার একসঙ্গে দেয়া হয়েছে। রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে গতকাল শনিবার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও সম্মাননাপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান নন্দিত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক সচিব নাছিমা বেগম, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শামস উল ইসলাম এবং শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘আমি খুবই অল্পবয়সে বই লিখে স্কুল থেকে পুরস্কার পেয়েছিলাম। সেটা ছিল আমার জীবনের পরম পাওয়া এবং পরবর্তী জীবনে বিষয়টি আমাকে বেশ অনুপ্রাণিত করেছে।’

১৯৮১ সালে অগ্রণী ব্যাংক-শিশু সাহিত্য পুরস্কার প্রবর্তিত হয়। ২০০৭ সাল থেকে এটি ‘অগ্রণী ব্যাংক-শিশু সাহিত্য পুরস্কার’ নামে দেয়া হতো। ২০০৮ সাল থেকে এর নাম করা হয় ‘অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার’।

বাংলা বছর অনুযায়ী প্রকাশিত বইয়ের ওপর ভিত্তি করে এই পুরস্কারের আয়োজন করা হয়। প্রতি বছর সাতটি শাখায় পুরস্কার দেয়া হয় যার মধ্যে কবিতা-ছড়া-গান, গল্প-উপন্যাস-রূপকথা, অনুবাদ-ভ্রমণকাহিনি, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং অন্যান্য জীবনী প্রবন্ধ, স্বাস্থ্য-বিজ্ঞান-প্রযুক্তি, নাটক ও বই অলংকরণ ইত্যাদি।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com