বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১২:১৭ পূর্বাহ্ন

আফগানিস্তানে ভূমিকম্পের তাণ্ডবে নিহত হাজার ছাড়িয়েছে, আহত ১,৫০০

আফগানিস্তানে ভূমিকম্পের তাণ্ডবে নিহত হাজার ছাড়িয়েছে, আহত ১,৫০০

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পের তাণ্ডবে শেষ খবর পাওয়া পর্যন্ত নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এতে আহত হয়েছেন আরও এক হাজার ৫০০ জন। বুধবার (২২ জুন) তালেবান কর্তৃপক্ষের এক কর্মকর্তা ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজকে এই তথ্য জানান।

দেশটির তালেবান সরকার আন্তর্জাতিক সহযোগিতার জন্য আহ্বান জানিয়েছে। সামাজিক মাধ্যমে শেয়ার করা বিভিন্ন পোস্টে ধ্বংসস্তুপ, ভেঙে পড়া বাড়িঘর এবং আহত মানুষদেরকে স্ট্রেচারে করে নিয়ে যাওয়ার ছবি দেখা যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় মঙ্গলবার রাত দেড়টা নাগাদ ভূমিকম্প আঘাত হানে। এ সময় আফগান জনগণ ঘুমাচ্ছিলেন। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থানে ভূমিকম্পটির উৎপত্তি হয়।

ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টারের বরাতে ব্রিটেনভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে।

তাদের দাবি, আফগানিস্তানের রাজধানী কাবুল এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদেও ভূমিকম্প টের পাওয়া গেছে বলে স্থানীয় মানুষরা জানিয়েছেন।

“দূর্ভাগ্যজনকভাবে, গত রাতের এক তীব্র ভূমিকম্পে পাকতিকা প্রদেশের চারটি জেলায় কয়েকশো’ মানুষ হতাহত হয়েছে এবং অনেক বাড়িঘর ধ্বংস হয়ে গেছে,” সরকারের একজন মুখপাত্র বিলাল কারিমী একটি টুইট বার্তার মাধ্যমে এমনটা জানিয়েছেন।

তিনি আরও বলেম, আরও ক্ষয়ক্ষতি এড়াতে আমি সকল সাহায্য সংস্থাকে দ্রুত সেখানে তাদের দল পাঠানোর জন্য অনুরোধ করছি। ইউএস জিওলজিক্যাল সার্ভে জানাচ্ছে, ভূমিকম্পটি ছিল ৬ দশমিক ১ মাত্রার। ভূমিকম্পটি যখন আঘাত হানে, তখন অনেক মানুষ ঘুমিয়ে ছিলেন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com