বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩৬ পূর্বাহ্ন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এক দিনেই ভোটগ্রহণ করা হবে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এক দিনেই ভোটগ্রহণ করা হবে

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এক দিনেই ভোটগ্রহণ করা হবে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আনপিও) অনুযায়ী একাধিক দিনে ভোটগ্রহণের কোনো সুযোগ নেই।

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ আজ বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দশ আঞ্চলিক ও ৬৪ জেলা নির্বাচন কর্মকর্তার সঙ্গে বৈঠক করে কমিশন।

শনিবার টাঙ্গাইলে এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী জাতীয় নির্বাচনে একাধিক দিনে ভোট নেয়ার পরিকল্পনার কথা জানান।

এ ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘আগামী সংসদ নির্বাচনে তিনশ’ আসনে আরপিও অনুসারে একদিনেই নির্বাচন হবে। একাধিক দিনে নির্বাচন করার পরিকল্পনা কমিশনের আপাতত নেই। সরকার থেকে এ ব্যাপারে কোন ম্যাসেজও আসেনি। আরপিওতে আছে জাতীয় সংসদ নির্বাচন একদিনেই করতে হবে। ধাপে ধাপে ভোট করতে হলে আরপিও পরিবর্তন করতে হবে।’

নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যাবহার সংক্রান্ত এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইভিএম’র বিষয়ে আলোচনা হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ব্যবহার করা হবে কি না সে বিষয়ে আলোচনা হয়নি। সামনের স্থানীয় সরকার নির্বাচন ও সিটি কর্পোরেশনের নির্বাচনে ইভিএম ব্যবহারে কমিশনের আগ্রহ রয়েছে।

নিবন্ধিত রাজনৈতিক দলের যাচাই-বাছাইয়ের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে সচিব বলেন, বর্তমানে ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে তাদের কাছে কমিশন কিছু প্রতিবেদন চেয়েছিল। অনেকে প্রতিবেদন দিয়েছে।

এছাড়া নতুনভাবে রাজনৈতিক দল নিবন্ধনের জন্য আবেদন চাওয়া হয়েছিল। ইতোমধ্যে শতাধিক দল নিবন্ধন পেতে আবেদন করেছে। আগামীকাল সোমবার নির্বাচন কমিশনে সভা রয়েছে সেখানে বিষয়গুলো উপস্থাপন করা হবে। হয়তো কাল এ বিষয়ে জানানো যাবে।

তিনি বলেন, আজ জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের দেশের সকল ভোট কেন্দ্র সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ছাড়া ২৯ মার্চ দেশের কয়েকটি পৌরসভায় নির্বাচন হবে। সেগুলো যেন সুষ্ঠুভাবে সম্পন্ন হয় সে ব্যাপারে নির্দেশনা দেয়া হয়েছে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com