রবিবার, ২৩ Jun ২০২৪, ১১:৪৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন
গাজায় ইসরায়েলি হামলা: শিশুদের জন্য এমন প্রাণঘাতী সংঘাত সাম্প্রতিক সময়ে দেখেনি বিশ্ব

গাজায় ইসরায়েলি হামলা: শিশুদের জন্য এমন প্রাণঘাতী সংঘাত সাম্প্রতিক সময়ে দেখেনি বিশ্ব

নিজস্ব প্রতিবেদন: ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে চলমান সংঘাত আজ সোমবার ৩৭তম দিনে পড়েছে। এক মাসের বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় ১১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৪ হাজার ৫০০টির বেশি শিশু রয়েছে।

গত অক্টোবর মাসের শেষ দিকে আন্তর্জাতিক অলাভজনক সংস্থা সেভ দ্য চিলড্রেন গাজায় ইসরায়েলি হামলায় শিশুদের প্রাণহানি নিয়ে একটি রোমহর্ষক তথ্য জানায়।

সংস্থাটির তখনকার তথ্যমতে, ২০১৯ সাল থেকে বিশ্বের সংঘাতপূর্ণ অঞ্চলগুলোয় নিহত শিশুর বার্ষিক সংখ্যাকে ছাড়িয়ে গেছে গাজায় তিন সপ্তাহে নিহত শিশুর সংখ্যা।

ইসরায়েল আকাশপথে হামলার পাশাপাশি গাজায় স্থল অভিযান চালাচ্ছে। ফলে গাজায় সাদা কাফনে মোড়ানো ছোট ছোট মৃতদেহের সংখ্যা বেড়ে চলছে। সেই সঙ্গে বাড়ছে শিশুসন্তান হারানো ফিলিস্তিনি পরিবারগুলোর মাতম।

গাজায় ইসরায়েলি হামলায় যতসংখ্যক ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে বলে বলা হচ্ছে, তা সেখানকার হত্যাযজ্ঞ, ধ্বংসলীলার পূর্ণাঙ্গ চিত্র প্রকাশ করে না বলে জানায় আল-জাজিরা।

সাম্প্রতিক সময়ে বিশ্বের অন্য কিছু স্থানে বড় ধরনের সংঘাতে অনেক শিশু প্রাণ হারিয়েছে। এই প্রাণহানির সঙ্গে গাজার চিত্রের তুলনা দেখিয়েছে আল-জাজিরা।

তুলনায় দেখা যায়, সব কটি স্থানের সংঘাতই শিশুদের জন্য ভয়ংকর, বিধ্বংসী হয়ে এসেছে। তবে গাজার বিভীষিকা সবকিছুকে ছাপিয়ে গেছে। গাজায় শিশুদের প্রাণহানি বেড়েই চলছে। কবে তা থামবে, কারও জানা নেই।

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে চলমান রক্তক্ষয়ী সংঘাত শুরু হয় গত ৭ অক্টোবর। সেদিন ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস।

ইসরায়েল বলছে, হামাসের হামলায় প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। এ ছাড়া দুই শতাধিক ব্যক্তিকে ইসরায়েল থেকে ধরে গাজায় নিয়ে জিম্মি করে রেখেছে হামাস।

৭ অক্টোবর থেকেই গাজাকে অবরুদ্ধ করে নির্বিচার বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। পাশাপাশি তারা গাজায় স্থল অভিযানও চালাচ্ছে।

গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বলেন, গাজায় গড়ে প্রতি ১০ মিনিটে একটি করে শিশু নিহত হচ্ছে। বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানায়। আল-জাজিরা জানায়, আগে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয় বলেছিল, চলমান সংঘাতে গাজায় প্রতিদিন গড়ে ১০০টির বেশি শিশু নিহত হয়েছে।

গাজার আয়তন ৩৬৫ বর্গকিলোমিটার। মোট জনসংখ্যা ২৩ লাখ। এই হিসাব অনুযায়ী, গাজায় জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটারে ৬ হাজার ৩০০ জন।

জাতিসংঘের শিশু তহবিলের (ইউনিসেফ) তথ্যমতে, গাজার জনসংখ্যার ৪৭ শতাংশ শিশু।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com