শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন

জানুয়ারি জুড়েই থাকবে তীব্র শীত

জানুয়ারি জুড়েই থাকবে তীব্র শীত

দিন ও রাতের তাপমাত্রায় কিছুটা পরিবর্তন আসলেও খুব তাড়াতাড়ি কমছে না শীত। আবহাওয়া অফিস বলছে, জানুয়ারি জুড়েই শীতের তীব্রতা অব্যাহত থাকবে। এর মধ্যেই আগামী সপ্তাহে একটি শৈত্যপ্রবাহ দেখা মিলতে পারে।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী ১৭ জানুয়ারি বুধবারের পর থেকে স্বাভাবিক হতে পারে দেশের তাপমাত্রা। তবে আগামী ২০ জানুয়ারির পর আবারো শৈত্যপ্রবাহ শুরু হবে।

আবহাওয়াবিদ বজলুল রশিদ বলেন, জানুয়ারি বাংলা মাঘ মাস। এটি সর্বোচ্চ শীতের মাস। ফলে গোটা জানুয়ারিতেই তীব্র শীত থাকবে। তীব্র কুয়াশা আরো বেশ কিছুদিন অব্যাহত থাকবে।

তিনি আরো বলেন, আগের চেয়ে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। কিন্তু, ঘন কুয়াশায় সূর্যের তাপ ভূ-ভাগে না পৌঁছানোয় দিনের সর্বোচ্চ তাপমাত্রায় প্রায় অপরিবর্তন রয়ে যাচ্ছে। এতে দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান কমে যাচ্ছে। বাতাস এই পরিস্থিতির আরো অবনতি ঘটাচ্ছে। সেজন্যই মানুষ বেশি শীত অনুভব করছেন।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, টাঙ্গাইল, মাদারীপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। বিরাজমান শৈত্যপ্রবাহ পরিস্থিতি দেশের আরো কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।

এছাড়া মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দিনের বেলা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গতকাল রোববার সর্বনিম্ন তাপমাত্রা ছিল যশোরে ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) বা তীব্র (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ এবং অন্যত্র ১-২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সার্বিকভাবে এ মাসের গড় তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com