সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

বিট কয়েন লেনদেনকারী চক্রের মূল হোতা গ্রেপ্তার

বিট কয়েন লেনদেনকারী চক্রের মূল হোতা গ্রেপ্তার

ভিশন বাংলা নিউজবিট কয়েন ভার্চুয়াল ডলার বা ভার্চুয়াল মুদ্রা নামেও পরিচিত। সেই বিট কয়েন লেনদেনকারী চক্রের মূল হোতাকে গ্রেপ্তার করেছে সিআইডি।

সিআইডি’র অর্গানাইজড ক্রাইমের ইকোনমিক ক্রাইম ইউনিটের একটি চৌকস দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘ দিন যাবত নিষিদ্ধ ভার্চুয়াল ডলার বা মুদ্রা বিট কয়েন, বিটিসি, নেটেলার, স্ক্রিলসহ অন্যান্য ভার্চুয়াল ডলার/মুদ্রা অনলাইন ওয়ালেটে অবৈধভাবে বিদেশ হতে বাংলাদেশে এনে বিভিন্ন ব্যক্তির কাছে ক্রয়-বিক্রয় করে আসছে।

উক্ত সংবাদের ভিত্তিতে এ মাসের ১৬ তারিখে সিআইডি’র দলটি মোহাম্মদপুরের বছিলা গার্ডেন সিটি থেকে চক্রটির মূল হোতা জাকারিয়া সরকারকে (২৬) গ্রেপ্তার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানায়, সে ও তার সহযোগীরা মিলে বিদেশ হতে বিভিন্ন বিলাসী পণ্য ক্রয়সহ ডিজিটাল মানি/মুদ্রা অবৈধভাবে বাংলাদেশে আনতো। তারা বিটিসি, নেটেলার, স্ক্রিলসহ পেমেন্ট ও ক্রয়-বিক্রয়ের জন্যে ক্লায়েন্ট টু ক্লায়েন্ট বা গ্রাহক থেকে গ্রাহকের কাছে পৌঁছে দেয়ার কাজ অনলাইনের মাধ্যমে করতো।

গ্রেপ্তারের সময় জব্দকৃত ইলেকট্রনিক্স ডিভাইসগুলো পর্যালোচনা করে দেখা যায়, সেখানে কয়েনবেজ, নেটেলার নামক অ্যাপ্লিকেশন ইন্সটল করা আছে যার মাধ্যমে মুদ্রা অবৈধভাবে বিদেশ থেকে আনা এবং উভয় অ্যাকাউন্টে বা ওয়ালেটে প্রচুর পরিমাণ ভার্চুয়াল ডলার/মুদ্র্রা এবং বিটকয়েন, নেটেলার স্ক্রিল ডলার লেনদেনের তথ্য রয়েছে।

প্রাথমিক তদন্তে দেখা যায় তারা গড়ে প্রতিদিন ১৫০০-২০০০ হাজার ইউএস ডলার অবৈধভাবে লেনদেন করতো। এ বিষয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা রুজু করা হয়েছে|

তাদের কাছ থেকে একটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ, ২টি ডেস্কটপ এবং ৩টি পেনড্রাইভ জব্দ করা হয়েছে।

থানা সূত্র জানায়, মোহাম্মদপুর থানায় ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫-বি (১)খ ও ২৫-বি(২) ধারায় মামলা দায়ের করা হয়েছে। মামলা নং- ৭৩, তারিখ ১৭/০৫/২০১৮ ইং।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com