শনিবার, ২৫ মে ২০২৪, ০৬:৫৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
শতবর্ষী গাছ না কাটতে পরিবেশবাদীদের আল্টিমেটাম

শতবর্ষী গাছ না কাটতে পরিবেশবাদীদের আল্টিমেটাম

যশোর-বেনাপোলের শতবর্ষী গাছ না কাটার দাবি জানিয়েছেন বাপাসহ ১৯টি পরিবেশবাদী সংগঠনের নেতা-কর্মীরা। অন্যথায় বিভিন্ন পেশাজীবী, সামাজিক, নাগরিক ও পরিবেশবাদী সংগঠনসহ সুশীল সমাজের ব্যক্তিবর্গ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সমন্বয়ে দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে বলে জানিয়েছেন নেতা-কর্মীরা। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দ এই আহবান জানান।

বক্তারা বলেন, পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে সর্বাধিক গুরুত্ব দিয়েই যেকোনো উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা অপরিহার্য। অথচ যশোর-বেনাপোল মহাসড়ক সম্প্রসারণের জন্য রাস্তার দুই পাশের ২ হাজার ৩ শতের অধিক গাছ কেটে ফেলার সিদ্ধান্তে বিষয়টি উপেক্ষিত।
মুক্তিযুদ্ধের সময় শরণার্থী শিবিরগুলোতে আশ্রয় নেওয়ার জন্য যশোর রোড দিয়ে ভারতে যাওয়ার দৃশ্য ।

তাই অবিলম্বে যশোর জেলা প্রশাসকের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় গৃহীত যশোর-বেনাপোল মহাসড়কের গাছ কাটার সিদ্ধান্ত বাতিল করা, প্রকল্পের টেন্ডার কার্যক্রম বন্ধ করা এবং মহাসড়কটির উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা সংশোধনের উদ্যোগ গ্রহণের বিষয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এক সপ্তাহের মধ্যে সিদ্ধান্ত গ্রহণ করা এবং তা গণমাধ্যমে প্রকাশ করার দাবি জানানো হয়।

পবা’র সাধারণ সম্পাদক এবং পরিবেশ অধিদপ্তরের সাবেক অতিরিক্ত মহাপরিচালক প্রকৌশলী মো. আবদুস সোবহানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন মডার্ন ক্লাবের সভাপতি আবুল হাসানাত, গবেষক ও লেখক বারসিকের পাভেল পার্থ, পবা’র সম্পাদক ফেরদৌস আহমেদ উজ্জ্বল, পবা’র সহ-সম্পাদক এমএ ওয়াহেদ, স্টেট ইউনিভার্সিটির বিভাগীয় প্রধান স্থপতি সাজ্জাদুর রশিদ প্রমুখ।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com