বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন আশুলিয়ায় ভুয়া ডিবি পুলিশ পরিচয় দানকারীকে আটক করেছে আশুলিয়া থানা পুলিশ আকাশে মেঘ জমলেই থাকছে না বিদ্যুৎ, অতিষ্ঠ গ্রাহকরা কোটচাঁদপরে বৃদ্ধের আয়ের উৎস মুদি দোকান পুড়ে ছাই সেপটিক ট্যাংক থেকে এমপি আনারের মরদেহের ‘খণ্ডিত অংশ’ উদ্ধার
ইপিআই ইনডেক্স : পরিবেশ সূচকে বাংলাদেশের অবনমন

ইপিআই ইনডেক্স : পরিবেশ সূচকে বাংলাদেশের অবনমন

পরিবেশের সার্বিক অবস্থা নিয়ে সম্প্রতি প্রকাশিত হলো এনভায়রনমেন্টাল পারফরমেন্স ইনডেক্স ২০১৮ (ইপিআই)। এতে বাংলাদেশ ১৮০টি দেশের মধ্যে ১৭৯তম অবস্থান পেয়েছে।

ইপিআই সূচকটি যৌথভাবে তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি ও কলাম্বিয়া ইউনিভার্সিটির সেন্টার ফর ইন্টারন্যাশনাল আর্থ সায়েন্স ইনফরমেশন নেটওয়ার্ক। প্রতি দুই বছর পর বৈশ্বিক এ সূচক প্রকাশ করা হয়।

ইপিআই সূচক তৈরিতে বিবেচ্য বিষয়গুলো হলো- জনস্বাস্থ্যের ওপর দূষণের প্রভাব, বায়ুর মান, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন, পানিসম্পদ, কৃষি, বনায়ন, মত্স্যসম্পদ, জীববৈচিত্র্য ও বাসস্থান এবং আবহাওয়া ও জ্বালানি।

এর আগে প্রকাশিত ২০১৬ সালের সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৮০ দেশের মধ্যে ১৭৩। আর ২০১৪ সালের তালিকায় বিশ্বের ১৭৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৬৯।

বুরুন্ডি এ তালিকায় সবচেয়ে বাজে অবস্থানে রয়েছে। বুরুন্ডির পরেই রয়েছে বাংলাদেশ। তবে বাংলাদেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার ভারত এ তালিকায় নিচের দিক দিয়ে চতুর্থ ও নেপাল পঞ্চম।

তালিকার সবচেয়ে নিচের বা পরিবেশের দিক দিয়ে বাজে অবস্থানের দেশগুলো হলো-

১৮০. বুরুন্ডি
১৭৯. বাংলাদেশ
১৭৮. ডেমোক্রেটিক রিপাবলিক কঙ্গো
১৭৭. ভারত
১৭৬. নেপাল
১৭৫. মাদাগাস্কার
১৭৪. হাইতি
১৭৩. লেসোথো
১৭২. নাইজার
১৭১. সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক
১৭০. অ্যাঙ্গোলা

সবচেয়ে ভালো অবস্থানের দেশগুলো

তালিকায় পরিবেশগতভাবে উন্নত বা শীর্ষস্থানীয় দেশগুলোর মধ্যে রয়েছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড। দেশটির স্কোর ৮৭ দশমিক ৪২। এ তালিকার শীর্ষ দশের বাকি দেশগুলোও ইউরোপের।
সুইজারল্যান্ডের পর শীর্ষে দশে রয়েছে যথাক্রমে ফ্রান্স, ডেনমার্ক, মাল্টা, সুইডেন, যুক্তরাজ্য, লুক্সেমবার্গ, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড ও ফিনল্যান্ড।

দক্ষিণ এশিয়া

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলংকার অবস্থান সবচেয়ে ভালো। এবারের তালিকায় ৬০ দশমিক ৬১ স্কোর নিয়ে দেশটির অবস্থান ৭০তম। এছাড়া মালদ্বীপ ১১১, ভুটান ১৩১, আফগানিস্তান ১৬৮, পাকিস্তান ১৬৯, নেপাল ১৭৬ ও ভারত ১৭৭তম স্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এবার এগিয়েছে শ্রীলংকা ও মালদ্বীপ। আর আগের চেয়ে পিছিয়েছে ভুটান, ভারত, পাকিস্তান ও নেপাল।

সূত্র : ইয়েল নিউজ

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com