শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৯ পূর্বাহ্ন

টিকা নিয়েছেন দেশের ২ কোটি ৪২ লাখ মানুষ

টিকা নিয়েছেন দেশের ২ কোটি ৪২ লাখ মানুষ

নিজস্ব প্রতিবেদক: বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের সংক্রমণ তাণ্ডব রুখতে সারাদেশে গণটিকা কার্যক্রম পরিচালনা করছে সরকার। এরই ধারাবাহিকতায় এখন পর্যন্ত দেশের ২ কোটি ৪২ লাখ ১৮ হাজার ৭৯৬ জন করোনা প্রতিরোধী টিকার আওতায় এসেছেন। এরমধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৭২ লাখ ৪২ হাজার ৪৭৯ ও দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৯ লাখ ৭৬ হাজার ৩১৭ জন।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশজুড়ে এখন পর্যন্ত করোনা প্রতিরোধী টিকার প্রথম ডোজ গ্রহীতাদের মধ্যে পুরুষ ৯৯ লাখ ৬৮ হাজার ৯৩৪ ও নারী ৭২ লাখ ৭৩ হাজার ৫৪৫ জন। এ ছাড়া দ্বিতীয় ডোজ টিকাগ্রহীতাদের মধ্যে ৪২ লাখ ৯৯ হাজার ৯৬৩ পুরুষ আর ২৬ লাখ ৭৬ হাজার ৩৫৪ জন নারী রয়েছেন।

এ নিয়ে এখন পর্যন্ত অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১০ লাখ ৬৭ হাজার ১৫৪ ডোজ। আর সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ১ লাখ ৫৩ হাজার ১৬৮ ডোজ। এ ছাড়া ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৫ হাজার ৩১ ডোজ। আর ২৯ লাখ ৩ হাজার ৪৪৩ ডোজ মডার্নার টিকা প্রয়োগ হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, এখন পর্যন্ত ৬৮ লাখ ৯২ হাজার ৮২৭ জন পুরুষ ও ৪১ লাখ ৭৪ হাজার ৩২৭ জন নারী অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন। এরমধ্যে ৫২ লাখ ৩৯ হাজার ৪৯৫ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২৭ হাজার ৬৫৯ জন প্রথম ডোজ নিয়েছেন। আর দ্বিতীয় ডোজ টিকাগ্রহণকারী পুরুষ ৩২ লাখ ৭৮ হাজার ২৬০ এবং নারী ১৯ লাখ ৬১ হাজার ২৩৫ জন। এ ছাড়া প্রথম ডোজ টিকাগ্রহণকারী পুরুষ ৩২ লাখ ৭৮ হাজার ২৬০ এবং নারী ১৯ লাখ ৬১ হাজার ২৩৫ জন। আর প্রথম ডোজ টিকাগ্রহণকারী ৩৬ লাখ ১৪ হাজার ৫৬৭ জন পুরুষ এবং ২২ লাখ ১৩ হাজার ৯২ জন নারী।

এ দিকে, চলতি বছরের ১৯ জুন দেশে চীনের টিকা সিনোফার্মের প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত ৫৫ লাখ ৯১ হাজার ৯৬৫ পুরুষ ও ৪৫ লাখ ৬১ হাজার ২০৩ জন নারী এই টিকা নিয়েছেন। এরমধ্যে প্রথম ডোজ নিয়েছেন ৮৮ লাখ ৫৮ হাজার ৭১৮ জন ও ১২ লাখ ৯৪ হাজার ৪৫০ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

এই টিকা গ্রহীতাদের মধ্যে প্রথম ডোজ টিকা নেওয়া পুরুষের সংখ্যা ৪৮ লাখ ৫২ হাজার ৯৭৫ এবং ৪০ লাখ ৫ হাজার ৭৪৩ জন নারী রয়েছেন। আর দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৭ লাখ ৩৮ হাজার ৯৯০ জন পুরুষ এবং ৫ লাখ ৫৫ হাজার ৪৬০ জন নারী।

অন্যদিকে, রাজধানী ঢাকার সাতটি কেন্দ্রে এখন পর্যন্ত ৮১ হাজার ৩২২ জন পুরুষ ও ১৩ হাজার ৭০৯ জন নারী ফাইজার-বায়োএনটেকের টিকা নিয়েছেন। এরমধ্যে ৫১ হাজার ৩৭৬ জন প্রথম ডোজ ও ৪৩ হাজার ৬৫৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন।

এই টিকা গ্রহীতাদের মধ্যে প্রথম ডোজ নেওয়া পুরুষ ৪৪ হাজার ২০৮ ও ৭ হাজার ১৬৮ জন নারী রয়েছেন। আর দ্বিতীয় ডোজ টিকা নেওয়া পুরুষ ৩৭ হাজার ১১৪ জন এবং নারী ৬ হাজার ৫৪১ জন।

এ ছাড়া, গত ১৩ জুলাই থেকে দেশের সিটি করপোরেশনগুলোতে মডার্নার টিকা দেওয়া শুরু হয়। এ নিয়ে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের এ টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৭ লাখ ২ হাজার ৭৮৩ এবং নারী রয়েছেন ১২ লাখ ৬৬০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ২৫ লাখ ৪ হাজার ৭২৬ ও ৩ লাখ ৯৮ হাজার ৭১৭ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। এরমধ্যে প্রথম ডোজ নেওয়া পুরুষ ১৪ লাখ ৫৭ হাজার ১৮৪ এবং নারী ১০ লাখ ৪৭ হাজার ৫৪২ জন। আর দ্বিতীয় ডোজ নেওয়া পুরুষ ২ লাখ ৪৫ হাজার ৫৯৯ এবং নারী ১ লাখ ৫৩ হাজার ১১৮ জন।

এ দিকে, গতকাল মঙ্গলবার (১৪ আগস্ট) বিকাল সাড়ে ৫টা পর্যন্ত দেশের ৩ কোটি ৬১ লাখ ২৭ হাজার ৫০৯ জন করোনা প্রতিরোধী টিকা পেতে নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৫৭ লাখ ৮ হাজার ৪৫৮ আর পাসপোর্ট নম্বর দিয়ে নিবন্ধন করেছেন ৪ লাখ ১৯ হাজার ৫১ জন।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2014 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com