শুক্রবার, ১০ মে ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন

দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের সঙ্গে মাশরাফি-মুশফিক

দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের সঙ্গে মাশরাফি-মুশফিক

ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশ দল রয়েছে এখন ফুরফুরে ম্যাজাজে। তাই অনুশীলনের ফাঁকে দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের সঙ্গে ক্রিকেট খেললেন  বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং বাংলাদেশ দলের উইকেট রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। চোখ বেঁধে বলের ভেতরের বিশেষ শব্দ শুনে ক্রিকেট খেললেন এ দুই তারকা। তারপর তাদের সঙ্গেই খেলে কঠিন কাজটাই অনায়াসে করে দেখাল দৃষ্টিপ্রতিবন্ধী শিশুরা।

যুক্তরাষ্ট্রের ক্যাম্প অ্যাবিলিটি ইউএসএ এবং বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন হিরোজ ফর অল দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের নিয়ে এই খেলার আয়োজন করে। এতে অ্যাসিস্ট্যান্ট ফর ব্লাইন্ড (এবিসি) নামের প্রতিষ্ঠানের ৩০জন দৃষ্টিপ্রতিবন্ধী শিশু অংশ গ্রহণ করে। শিশুদের সহযোগিতা করেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থী। এরা প্রতিবন্ধী শিশুদের কাউন্সিলর হিসিবে দায়িত্ব পালন করেন।

শনিবার রাজধানীর ধানমন্ডির সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে যুক্তরাষ্ট্রের ক্যাম্প অ্যাবিলিটি ইউএসএ এবং বাংলাদেশের স্বেচ্ছাসেবী সংগঠন হিরোজ ফর অলের আয়োজনে মাশরাফি এবং মুশফিক উপস্থিত হয়ে দৃষ্টিপ্রতিবন্ধী শিশুদের উৎসাহ দেন।

দৃষ্টিপ্রতিবন্ধীদের ক্রিকেট নিয়ে দুই টাইগার জানিয়েছেন, চোখ বেঁধে বলের ভেতরের থাকা বস্তুর শব্দ শুনে ব্যাট দিয়ে আঘাত করাটা যে কতটা কঠিন তারই উপলব্ধি হয়েছে আজ।  ‘ভীষণ কঠিন’ কাজটি তাদের সঙ্গে মাঠে খেলেই সহজেই করে দেখিয়েছে শিশুরা।

 হিরোজ ফর অলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড. রেহনুমা করিম একটি জাতীয় দৈনিকে সাক্ষাৎকারে এ প্রসঙ্গে বলেন, ‘সবাই সন্তানদের গতানুগতিকভাবে ডাক্তার-ইঞ্জিনিয়ার বানাতে চায়। কিন্তু তাদের আসলে কোনটা স্বপ্ন তা তেমন জানা হয় না। স্বপ্ন পূরণ না করতে পেরে শিশু-কিশোরদের অনেকেই বিষণ্নতা, মাদকসহ বিভিন্ন দিকে ঝুঁকে যাচ্ছে। আমরা স্কুল ও কলেজের শিক্ষার্থীদের নতুন করে স্বপ্ন দেখানোর চেষ্টা করছি। তাদের সামনে মেন্টর হাজির করছি। ‘

অন্যদিকে এ প্রসঙ্গে মাশরাফি-মুশফিক বলেন, ‘এই শিশুরা প্রমাণ করেছে সুযোগ পেলে তারাও সবকিছু করতে পারে। দৃষ্টিসম্পন্ন মানুষের চেয়ে তাদের দক্ষতা কোনো অংশেই কম নয়। ‘

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com