শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

সিরিজ জয়ের লক্ষ্যে বিকালে মাঠে নামবে বাংলাদেশ

সিরিজ জয়ের লক্ষ্যে বিকালে মাঠে নামবে বাংলাদেশ

ক্রীড়া নিউজঃ টেস্ট সিরিজ জেতা হয়েছে, ওয়ানডে ও টি-টোয়েন্টির ট্রফিও জেতা হয়েছে, তবে সেটা আলাদাভাবে। একসঙ্গে ৩ ফরম্যাটের শিরোপা উৎসব করা হয়নি কখনো। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবার সেই অপূর্ণতা ঘুচানোর সুযোগ বাংলাদেশের। আগেই টেস্ট ও ওয়ানডে সিরিজ জিতে নেওয়া টাইগাররা মিরপুরের শেষ টি-টোয়েন্টি জিতলেই লিখবে নতুন ইতিহাস। আজ (শনিবার) বিকেল ৫টায় শুরু হতে যাওয়া ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি ও গাজী টিভিতে।চলতি বছর ৩ ফরম্যাটে মোট ৪৩ ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয়-পরাজয়ের ব্যবধান সমান সমান, অর্থাৎ ২১-২১। ১টি টেস্ট ড্র করেছিল শ্রীলঙ্কার বিপক্ষে। শেষ ম্যাচটি তাই জয়ের পাল্লা ভারী করার শেষ সুযোগ। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতে গেলে ২০১৮ সাল আরো রঙিন হয়ে উঠবে। আন্তর্জাতিক ক্রিকেটে পরাজয়ের থেকে জয়ের পাল্লা ভারী হবে বাংলাদেশের।

পাশাপাশি ২০১৮ সাল বাংলাদেশ ক্রিকেটে সবচেয়ে সাফল্যে মোড়ানো। আন্তর্জাতিক ক্রিকেটে এবার সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে বাংলাদেশ। তাই তো জয়ও সবচেয়ে বেশি। ২০০৬ সালে ৩৩ ম্যাচ খেলে দ্বিতীয় সর্বোচ্চ ১৯ জয় বাংলাদেশের। আবার ২০০৯ সালে ২৫ ম্যাচে জয় ১৬টি। ২০১৫ সাল ছিল বাংলাদেশ ক্রিকেটের নতুন পথচলার শুরু। ওই বছর আন্তর্জাতিক ক্রিকেটে ২৮ ম্যাচে বাংলাদেশের জয় ১৫টিতে। জয়ের সংখ্যা দুই অঙ্ক ছুঁয়েছে আরো তিনটিবার। ২০১৬ সালে ২৭ ম্যাচে ১১, ২০০৭ ও ২০১৪ সালে সমান ৩৫ ম্যাচে ১০ জয় বাংলাদেশের।বছরে একটি ম্যাচেও জয় পায়নি এমন দুঃস্মৃতি আছে ৯টি। ১৯৮৬, ১৯৮৮, ১৯৯০, ১৯৯৫, ১৯৯৭ সহ ২০০০ থেকে ২০০৩ পযর্ন্ত টানা ৪ বছরে কোনো জয় ছিল না বাংলাদেশের। সেই দলটি এখন বিশ্বের সেরাদের কাতারে। জয়ের পরিসংখ্যানে এ বছর ভারত, ইংল্যান্ড ও পাকিস্তানের পরই বাংলাদেশের অবস্থান। ভারত ৫২ ম্যাচে ৩৪ জয়, ইংল্যান্ড ৪৬ ম্যাচে ২৯, পাকিস্তান ইংল্যান্ডের থেকে এক ম্যাচ কম খেলে সমান জয় এবং বাংলাদেশের ৪৩ ম্যাচে ২১ জয়। তাইতো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে মধুর সমাপ্তির অপেক্ষায় বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বছরের মাঝামাঝি সময়ে ফ্লোরিডায় টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল বাংলাদেশ। সেবার পিছিয়ে থেকে ২-১ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ। এবারও পিছিয়ে থেকে সিরিজে সমতা এনেছে বাংলাদেশ দল। তৃতীয় ম্যাচে সিরিজ জয়ের হাতছানি। ফ্লোরিডায় বাংলাদেশ যেভাবে টানা দুই ম্যাচ জিতেছিল, একইভাবে বাংলাদেশ জিততে চায় মিরপুরের অঘোষিত ফাইনালে।আর এ ‘ফাইনাল’ জিতলে দারুণ একটি অর্জন বাংলাদেশের পাশে যোগ হচ্ছে। কোনো দ্বিপক্ষীয় সিরিজে প্রতিপক্ষকে তিন ফরম্যাটেই সিরিজ হারানোর স্বাদ কখনো পায়নি বাংলাদেশ। এবার সেটির বড় সুযোগ এসেছে বাংলাদেশের সামনে। টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারানোর পর ওয়ানডেতে বাংলাদেশ জিতেছে ২-১ ব্যবধানে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com