বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন

এপ্রিলের প্রথম সপ্তাহে উৎক্ষেপণ হতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইট

এপ্রিলের প্রথম সপ্তাহে উৎক্ষেপণ হতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে আগামী ২ এপ্রিল তারিখ দিয়েছে যুক্তরাষ্ট্রের স্পেস এক্স। ৩ এপ্রিলকে রাখা হয়েছে রিজার্ভ ডে হিসেবে। অর্থাৎ ২ এপ্রিল কোনো সমস্যা হলে ৩ এপ্রিল তা উৎক্ষেপণ করা হবে। সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ মেজবাহউজ্জামান  বলেছেন, এটি চূড়ান্ত তারিখ নয়। আগামী ১৫ মার্চের পর চূড়ান্ত তারিখ বলা যাবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

সংশ্নিষ্ট সূত্র  জানায়, ঢাকায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ অনুষ্ঠান উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। আর অনুষ্ঠানে অংশ নিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় উপস্থিত থাকবেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমসহ ২২ কর্মকর্তার একটি প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের অন্যরা হচ্ছেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ সফিউল আলম, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যামসুন্দর সিকদার, আইএমইডি সচিব মফিজুল ইসলাম, পরিকল্পনা কমিশনের সদস্য জুয়েনা আজীজ, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিটিআরসির কমিশনার (আইন) জহুরুল হক, বিটিআরসির মহাপরিচালক দেলোয়ার হোসেনসহ প্রমুখ।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com