সোমবার, ১৫ Jul ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বেনজীর দোষী সাব্যস্ত হলে দেশে ফিরতেই হবে: কাদের কথা, কবিতা,সংগীত ও নৃত্যে রবীন্দ্র -নজরুল জয়ন্তী ১৪৩১ উদযাপন ডেঙ্গু : মে মাসে ১১ জনের মৃত্যু, হাসপাতালে ৬৪৪ প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব হতে পারে আওয়ামী লীগের ত্যাগী নেতা ফখরুল ইসলাম প্রিন্স নওগাঁর মান্দায় নিয়ম-বহির্ভূত রেজুলেশন ছাড়াই উপজেলার একটি প্রাথমিক স্কুলের টিন বিক্রির অভিযোগ আর্তনাদ করা সেই পরিবারের পাসে IGNITE THE NATION ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে ক্ষতিগ্রস্ত শরণখোলা ও সুন্দরবন নওগাঁর শৈলগাছী ইউনিয়ন পরিষদের ২০২০০৪-২০২৫ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা নরসিংদী মেহেরপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা কালাইয়ে সহিদুল হত্যা মামলায় দশজনের যাবজ্জীবন
ঈদের জামাতে ৫ স্তরের নিরাপত্তা: ডিএমপি

ঈদের জামাতে ৫ স্তরের নিরাপত্তা: ডিএমপি

স্টাফ রিপোর্টার: ঢাকা মেট্রেপলিট্রন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, সুনির্দিষ্ট কোনো হুমকি না থাকলেও বিশেষ পরিস্থিতি বিবেচনায় রেখে জাতীয় ঈদগাহে সুষ্ঠুভাবে ঈদ জামাত আয়োজনে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

সোমবার (২০ আগস্ট) জাতীয় ঈদগাহ ময়দানের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

তিনি বলেন, জাতীয় ঈদগাহ ও বায়তুল মোকাররমে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। এছাড় রাজধানীর নিরাপত্তায় ১৪ হাজার পুলিশ থাকবে।

নিরাপত্তার স্বার্থে ঈদ জামাতে ধাতব বস্তু নিয়ে প্রবেশ না করার আহ্বান জানিয়েছে ডিএমপি। একই ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে।

তিনটি সড়ক ব্যবহার করে ঈদগাহে প্রবেশ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষা ভবন, মৎস্য ভবন ও প্রেসক্লাবের সামনে আর্চওয়ে, মেটাল ডিটেক্টরের মাধ্যমে সবাইকে তল্লাশি করে ঈদগাহে প্রবেশ করতে দেওয়া হবে। ঈদগাহের মূল গেইটেও আর্চওয়ের মাধ্যমে তল্লাশি করা হবে। ঈমামের পেছনে ভিআইপিদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা থাকবে এবং সেখানে প্রবেশের সময় আর্চওয়ের মধ্য দিয়ে যেতে হবে।

তিনি বলেন, পুলিশের পোষাকধারী ও সাদা পোষাকের সদস্যদের সমন্বয়ে জাতীয় ঈদগাহের চারপাশে বহির্বেষ্টনী গড়ে তোলা হবে। স্পেশাল ব্রাঞ্চ ও ডিএমপির ডগ স্কোয়াডের মাধ্যমে পুরো এলাকা সুইপিং করা হবে। যে কোনো সময় যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সোয়াট ও বোম্ব ডিসপোজাল ইউনিট প্রস্তুত থাকবে। ফায়ার সার্ভিস ও মেডিকেল টিম নিয়োজিত থাকবে। ঈদগাহ এলাকায় ওয়াচ টাওয়ার থাকবে, সেখান থেকে পুরো এলাকার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। প্রতিবছরই ঈদ জামাতে পর্যাপ্ত নিরাপত্তা থাকে, এবার নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।

তল্লাশিকালে পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি বলেন, ঈদ জামাতে অংশগ্রহণের জন্য আগত মুসল্লিদের জায়নামাজ এবং প্রয়োজনে ছাতা ছাড়া অন্যকিছু না আনা যাবে না। সবাইকে তল্লাশি করা হবে, এজন্য যদি গেইটে দীর্ঘ লাইন সৃষ্টি হয় তবে সবাইকে ধৈর্য ধরতে হবে।

ঈদ উপলক্ষে এখনো নগরীর কোথাও ছিনতাই বা অজ্ঞানপার্টির তৎপরতার খবর পাওয়া যায়নি দাবি করে তিনি বলেন, এবার রাজধানীর কোথাও অননুমোদিত গরুর হাট বসতে দেওয়া হয়নি। প্রায় এক কোটি মানুষ রাজধানী থেকে বের হবে, এজন্য ঢাকার বহির্গমন পথগুলোতে পুলিশের নজরদারি রয়েছে।

ফাঁকা ঢাকার নিরাপত্তা প্রসঙ্গে কমিশনার বলেন, অনেক মানুষ রাজধানী ছেড়ে যাবে। ফাঁকা ঢাকা ও শপিংমলগুলোর নিরাপত্তায় পুলিশের টহল টিম ও চেকপোস্ট বাড়ানো হবে। ঈদ কেন্দ্রিক সার্বিক নিরাপত্তায় ডিএমপির ১৪ হাজার সদস্য দায়িত্ব পালন করবেন।

এদিকে, ঈদ জামাত আয়োজনে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। দেশের প্রধান ঈদ জামাত জাতীয় ঈদগাহে বুধবার সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। তবে দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকলে সকাল সাড়ে ৮টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে হবে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com